All Scripts

Flip Slide

Indian History GK In Bengali (Section-2 | Page-1) - ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়

ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়
Indian History GK In Hindi-Bengali-English
Q.1 ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স লীগ কে প্রতিষ্ঠা করেন?
সঠিক উত্তর - Option B রাসবিহারী বসু
ব্যাখ্যা : ভারতকে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত করার জন্য রাসবিহারী বোস ১৯৪২ সালে জাপানের টোকিওতে এই ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স লীগের প্রতিষ্ঠা করেন।
Q.2 জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ড কখন হয়েছিল?
ব্যাখ্যা : ১৯১৯ সালের ১৩ এপ্রিল তারিখে ভারতের পাঞ্জাব প্রদেশের অমৃতসর শহরে ইংরেজ সেনাপতি রেজিনাল্ড ডায়ারের নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। এই শহরের জালিয়ানওয়ালাবাগ নামক একটি বদ্ধ উদ্যানে সমবেত নিরস্ত্র জনগণের উপর গুলিবর্ষণ করা হয়েছিল। এই হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ইংরেজ সরকারের দেওয়া "নাইটহুড" উপাধি ত্যাগ করেন।
Q.3 কাদম্বরী উপন্যাস কার লেখা?
ব্যাখ্যা : বাণভট্ট ছিলেন খ্রিস্টীয় সপ্তম শতাব্দীর ভারতীয় সংস্কৃত পণ্ডিত। তিনি বাণ নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি ছিলেন রাজা হর্ষবর্ধনের সভাকবি। বানভট্ট হর্ষবর্ধনের জীবনী হর্ষচরিত ও বিশ্বের অন্যতম প্রাচীন উপন্যাস কাদম্বরী রচনা করেছিলেন। তাঁর পিতামাতার নাম চিত্রভানু ও রাজদেবী।
Q.4 ইনকিলাব জিন্দাবাদ স্লোগান কে দিয়েছিলেন?
ব্যাখ্যা : মৌলানা হসরত মোহানি (১ জানুয়ারি, ১৮৭৫ - ১৩ মে, ১৯৫১) ছিলেন উর্দু ভাষার বিশিষ্ট কবি। তাঁর প্রকৃত নাম ছিল সৈয়দ ফজল-উল-হাসান। হসরত ছদ্মনাম তিনি উর্দু কবিতায় ব্যবহার করতেন। ১৯২১ সালে তিনি "ইনকিলাব জিন্দাবাদ" শব্দটি স্লোগান হিসেবে সৃষ্টি করেন। ইনকিলাব জিন্দাবাদ কথাটির অর্থ বিপ্লব দীর্ঘজীবী হোক। এই শ্লোগানটি ভগত সিং-এর মুখেই সর্বপ্রথম প্রচারিত হয়েছিল।
Q.5 সিন্ধু সভ্যতার প্রধান বন্দর কোনটি ছিল?
ব্যাখ্যা: লোথাল হল প্রাচীন সিন্ধু সভ্যতার একেবারে দক্ষিণ-পূর্ব দিকের একটি বিখ্যাত শহর ও বন্দর। এটি বর্তমান গুজরাট রাজ্যে অবস্থিত। এই বন্দর শহরটি ৩৭০০ খ্রিষ্ট পূর্বে সিন্ধু সভ্যতার অংশ ছিল। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ১৯৫৪ সালে এই প্রত্নতাত্ত্বিক শহরটি আবিষ্কার করে। এই বন্দর দ্বারাই সিন্ধু সভ্যতার মানুষ সুমেরীয়, মিশরীয় অঞ্চলের মানুষের সঙ্গে ব্যবসা বাণিজ্য করত।
History All Sections