SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

Indian History GK In Bengali (Section-2 | Page-2) - ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়

ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়
Indian History GK In bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.6 ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম ভারতীয় মহিলা সভাপতি কে হয়েছিলেন?
সঠিক উত্তর - Option B সরোজিনী নাইডু
ব্যাখ্যা : ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠা করা হয় ১৮৮৫ সালে মুম্বাইয়ে। প্রথম সভাপতি হন উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়। প্রথম মহিলা সভাপতি হন অ্যানি বেসান্ত, কিন্তু তিনি ভারতীয় ছিলেন না। ১৯২৫ সালে জাতীয় কংগ্রেসের কানপুর অধিবেশনে সরোজিনী নাইডু প্রথম ভারতীয় মহিলা হিসেবে কংগ্রেসের সভাপতি হন।
Q.7 ইয়ং বেঙ্গল আন্দোলনের প্রধান উদ্যোক্তা কে ছিলেন?
সঠিক উত্তর - Option C ডিরোজিও
ব্যাখ্যা : কলকাতার হিন্দু কলেজের শিক্ষক ছিলেন হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও। তাঁর নেতৃত্বে হিন্দু কলেজের ছাত্রদেরকে নিয়ে গড়ে উঠেছিল ইয়ং বেঙ্গল। ডিরোজিও তাঁর ছাত্রদেরকে জীবন ও সমাজ-প্রক্রিয়ার প্রতি যুক্তিসিদ্ধ দৃষ্টিভঙ্গি গ্রহণ করার এবং অন্ধবিশ্বাস পরিত্যাগ করার শিক্ষা দিয়েছিলেন।
Q.8 পিটের ভারত শাসন আইন কত সালে প্রণীত হয়?
সঠিক উত্তর - Option C ১৭৮৪
ব্যাখ্যা : পিটের ভারত শাসন আইন ১৭৮৪ সালে ব্রিটিশ পার্লামেন্টে পাশ হয়। ব্রিটিশ সরকার দ্বারা ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকে পরিচালনা করার জন্যই এই আইন চালু করা হয়। ইংল্যান্ডের তৎকালীন প্রধানমন্ত্রী ছোটো পিটের (Young Pit) নামানুসারে এই আইনটি রচিত হয়।
Q.9 কোন পঞ্চবার্ষিকী পরিকল্পনার সময় ভারত পরপর দুটি যুদ্ধে লিপ্ত হয়?
সঠিক উত্তর - Option B তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা
ব্যাখ্যা : তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা ১৯৬১ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত চলেছিল। ১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধ হয় এবং ১৯৬৫ সালে হয় ভারত ও পাকিস্তানের মধ্যে।
Q.10 ক্যাবিনেট মিশন কত সালে ভারতে আসে?
সঠিক উত্তর - Option D ১৯৪৬
ব্যাখ্যা : ১৯৪৬ সালে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ক্লিমেন্ট এটলি ব্রিটিশ মন্ত্রীসভার তিনজন প্রতিনিধিকে ভারতে পাঠান। ওই দলে ছিলেন স্যার পেথিক লরেন্স, স্যার স্ট্যাফোর্ড ক্রিপস এবং এ.ভি. আলেকজান্ডার। এটি ক্যাবিনেট বা মন্ত্রী মিশন নামে পরিচিত। ক্যাবিনেট মিশনের উদ্দেশ্য ছিল কিভাবে ভারতীয় নেতাদের হাতে স্বাধীনতা হস্তান্তর করা হবে সে বিষয়ে আলোচনা এবং ভারতীয় সংবিধান রচনার জন্য গণপরিষদ গঠন।



History All Sections



Comment Here






WBCS LIST

FB COMMENTS