SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

December 2018 (SET-2) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

ডিসেম্বর 2018 - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.11 ভারত সঙ্গম স্কিম ভারতীয় ছাত্রদের জন্য মোট কতগুলি ভাষা নিয়ে চালু করা হয়েছে?
উত্তর - B 22
ব্যাখ্যা : ভারত সঙ্গম স্কিম ভারতীয় ছাত্রদের জন্য 22 টি ভাষা নিয়ে চালু করা হয়েছে। ভারতীয় ছাত্রদের ভাষার প্রতি সহনশীলতা, সম্মান এবং জাতীয় ঐক্য গড়ার লক্ষে "এক ভারত শ্রেষ্ঠ ভারত" উদ্যোগের আওতায় এই প্রকল্প চালু করা হয়েছে।
Q.12 অস্ট্রেলিয়ার সেরা মহিলা গলফ খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক স্তরে গ্রেগ নরম্যান মেডেল জিতলেন কে?
উত্তর - D মিনজি লি
ব্যাখ্যা : ২০১৮ সালের পারফরম্যান্সের জন্য অস্ট্রেলিয়ার সেরা মহিলা গ্লফ খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক স্তরে গ্রেগ নরম্যান মেডেল জিতলেন মিনজি লি।
Q.13 দেশজুড়ে বিভিন্ন ট্রেন ও মালগাড়ি ঠিক সময়ে চলাচল করছে কি না দেখার জন্য ভারতীয় রেল কোন সফটওয়ার চালু করেছে?
উত্তর - C e-Dristi (ই-দৃষ্টি)
ব্যাখ্যা : দেশজুড়ে বিভিন্ন ট্রেন ও মালগাড়ি ঠিক সময়ে চলাচল করছে কি না দেখার জন্য ভারতীয় রেল চালু করেছে e-Dristi (ই-দৃষ্টি) সফটওয়ার। ভারতের বর্তমান রেলমন্ত্রী হলেন পীযুষ গোয়েল।
Q.14 ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) কত তারিখে তাদের 54 তম উত্থাপন দিবস পালন করল?
উত্তর - B 1st December, 2018
ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) 1st December, 2018 তারিখে তাদের 54 তম উত্থাপন দিবস পালন করল। প্রধান অনুষ্ঠানটি আয়োজিত হয় নিউ দিল্লির ছাওলা ক্যাম্পে। BSF এর মোটো হল "Duty Unto Death"।
Q.15 কোন শহরে অনুষ্ঠিত হল সাউথ এশিয়ান রিজিওনাল ইউথ পিস কনফারেন্স 2018?
উত্তর - A নিউ দিল্লি
ব্যাখ্যা : নিউ দিল্লিতে নভেম্বরের 28 থেকে 30 তারিখ এই তিনদিন অনুষ্ঠিত হল সাউথ এশিয়ান রিজিওনাল ইউথ পিস কনফারেন্স 2018। মুখ্য আয়োজক ছিল গান্ধী স্মৃতি ও দর্শন সমিতি। সাথে ছিল UNESCO- MGIEP এবং STEP (Standing Together to Enable Peace)।
Q.16 1 কোটির নীচের ফিক্সড ডিপোজিটের জন্য সুদের হার বৃদ্ধি করল কোন ব্যাংক?
উত্তর - C SBI Bank
ব্যাখ্যা : 1 কোটির নীচের ফিক্সড ডিপোজিটের জন্য সুদের হার বৃদ্ধি করল SBI। এই বৃদ্ধি ফিক্সড ডিপোজিটের মেয়াদের উপর ভিত্তি করে 0.05% থেকে 0.10% পর্যন্ত হতে পারে।
Q.17 গ্লোবাল অ্যাভিয়েসন সম্মেলন 2019 কোথায় অনুষ্ঠিত হবে?
উত্তর - B মুম্বাই
ব্যাখ্যা : দুদিনের এই গ্লোবাল অ্যাভিয়েসন সম্মেলন জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে মুম্বাইয়ে। এই সম্মেলনের মুখ্য আয়োজক হল সিভিল অ্যাভিয়েসন মন্ত্রক এবং এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া। এই সম্মেলনের থিম হচ্ছে - "Flying for all - especially for the next 6 billion"।
Q.18 ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের বর্তমান CEO কে?
উত্তর - C ডেভিড টেট
ব্যাখ্যা : ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের সদর দপ্তর অবস্থিত লন্ডনে। বর্তমান CEO হলেন ডেভিড টেট এবং বর্তমান প্রেসিডেন্ট হলেন ডেভিড হারকুয়েল।
Q.19 গ্লোবাল অ্যাগ্রিকালচার এবং ফুড সম্মেলন (কৃষি ও খাদ্য) কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - A রাঁচি
ব্যাখ্যা : ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে গ্লোবাল অ্যাগ্রিকালচার এবং ফুড সম্মেলনের উদ্বোধন করলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী রাধামোহন সিং। চীন, ইজরায়েল ও মালয়েশিয়া সহ সাতটি দেশ এই সম্মেলনে অংশগ্রহণ করে। কৃষিক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধিতে ঝাড়খণ্ডের অবদান সম্পর্কে আলোচনাই এই ছিল এই সম্মেলনের মুখ্য বিষয়।
Q.20 যৌথ সামরিক মহড়া "হ্যান্ড ইন হ্যান্ড" কোন দুই দেশের মধ্যে অনুষ্ঠিত হল?
উত্তর - C ভারত ও চীন
ব্যাখ্যা : ভারত ও চীনের মধ্যে ১৪ দিনের "হ্যান্ড ইন হ্যান্ড" সামরিক মহড়া শুরু হয় 10 ডিসেম্বর, 2018 দক্ষিণ-পশ্চিম চীনের চেংডু শহরে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই এবং দুই দেশের পারস্পরিক বোঝাপড়ার উন্নয়নের লক্ষে এই মহড়া অনুষ্ঠিত হল।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS