SHARE BOX
FLIP SLIDE DISPLAY NO
RES AD-2

December 2018 (SET-1) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

ডিসেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন

Q.1 ইন্টারন্যাশনাল শুটিং ফেডারেশন (ISSF) দ্বারা প্রথম কোন ভারতীয় ব্লু ক্রস সম্মানে সম্মানিত হলেন?
ব্যাখ্যা : ইন্টারন্যাশনাল শুটিং ফেডারেশন (ISSF) দ্বারা অভিনব বিন্দ্রা প্রথম ভারতীয় হিসাবে ব্লু ক্রস সম্মানে সম্মানিত হলেন। অভিনভ সিং বিন্দ্রা দেরাদুনে জন্মগ্রহণকারী এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমসে স্বর্ণ পদক বিজয়ী একজন ভারতীয় শ্যুটার। তিনি সাধারণত ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। বিন্দ্রা ২০০৮ বেজিং অলিম্পিক গেমসে প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ পদক জিতেন।
Q.2 ২০১৮ সালের পণ্ডিত ভীমসেন যোশী লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড কাকে দেওয়া হল?
ব্যাখ্যা : ২০১৮ সালের পণ্ডিত ভীমসেন যোশী লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেলেন পণ্ডিত কেশব গিন্ডে। পণ্ডিত কেশব গিন্ডে হলেন একজন বিখ্যাত বাঁশীবাদক। তিনি ১৯৮৪ সালে তৈরি করেছিলেন একটি বিশেষ বাঁশি যার নাম দেওয়া হয়েছে কেশব বেণু এবং বাঁশিটির দৈর্ঘ্য ৪২ ইঞ্চি।
Q.3 ৬২তম জাতীয় শুটিং চ্যাম্পিয়নশিপে Women's, Youth Women's এবং Junior Women's ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে জয়ী হলেন কে?
ব্যাখ্যা : জাতীয় শুটিং চ্যাম্পিয়নশিপে Women's, Youth Women's এবং Junior Women's ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে জয়ী হলেন তেলেঙ্গানার ঈশা সিং।
Q.4 স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং ১৯ তম হর্নবিল উৎসব কোথায় উদ্বোধন করলেন?
ব্যাখ্যা : স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং ১লা ডিসেম্বর ২০১৮ নাগাল্যান্ডে ১৯ তম হর্নবিল উৎসব উদ্বোধন করলেন। প্রতি বছর ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে ১০ তারিখ নাগাল্যান্ডের রাজধানী কোহিমাতে অনুষ্ঠিত হয় হর্ণবিল উৎসব (Hornbill Festival)। ১৯৬৩ সালের ১লা ডিসেম্বর নাগাল্যান্ড রাজ্যটি গঠিত হয়।
Q.5 ১৫ জানুয়ারি ২০১৯ ভারতের কোথায় প্রথম গ্লোবাল এভিয়েশন সম্মেলন অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : ১৫ জানুয়ারি ২০১৯ মুম্বাইয়ে প্রথম অনুষ্ঠিত হল গ্লোবাল এভিয়েশন সম্মেলন।
Q.6 সম্প্রতি ৯৪ বছর বয়সে প্রয়াত হলেন জর্জ হারবার্ট ওয়াকার বুশ, তিনি কোথাকার রাষ্ট্রপতি ছিলেন?
ব্যাখ্যা : আমেরিকার ৪১ তম রাষ্ট্রপতি ছিলেন জর্জ হারবার্ট ওয়াকার বুশ। ৩০ নভেম্বর ২০১৮ তারিখে ৯৪ বছর বয়সে প্রয়াত হলেন। পরে তার ছেলে জর্জ ডব্লিউ বুশ ২০০১ সাল থেকে দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন।
Q.7 জর্জিয়ার প্রথম মহিলা রাষ্ট্রপতি কে নির্বাচিত হলেন?
ব্যাখ্যা : জর্জিয়ার ইতিহাসে প্রথম মহিলা প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ফরাসি বংশোদ্ভূত জর্জিয়ার রাজনীতিবিদ সালোম জুরাবিশভিলি।
Q.8 ২০১৮ সালে বিশ্ব এইডস দিবসের থিম কী ছিল?
ব্যাখ্যা : ১৯৮৮ সালে গঠন করা হয় আন্তর্জাতিক এইডস সোসাইটি এবং সে বছরই ১ ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসেবে ঘোষণা করা হয়। এইডস বিষয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এর স্বাস্থ্যগত দিকের পাশাপাশি মানবিক, অর্থনৈতিক ও সামাজিক গুরুত্বের বিষয়টি তুলে ধরার জন্য প্রতিবছর ১ ডিসেম্বর পালিত হয় বিশ্ব এইডস দিবস। সেই থেকে এই দিবস পালনের সূচনা। এ বছর বিশ্ব এইডস দিবসের থিম হল 'Know Your Status'।
Q.9 ২০১৮ সালে বিশ্ব চেস চ্যাম্পিয়নশিপে জয়ী হলেন কে?
ব্যাখ্যা : ভেন ম্যাগনাস ওয়েন কার্লসেন হলেন নরওয়ের বিখ্যাত দাবাড়ু ও গ্র্যান্ডমাস্টার। ফাইনাল ম্যাচে ইতালীয়-মার্কিন দাবাড়ু ফাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে তিনি চ্যাম্পিয়ন হলেন। কার্লসেন ২০১৩ সাল থেকে এখনও পর্যন্ত প্রতিটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছেন।
Q.10 চীনের কোন ইন্টারনেট প্রযুক্তি সংস্থা পৃথিবী জুড়ে ফ্রি WiFi পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে?
ব্যাখ্যা : এই সংস্থা ২০২৬ সালের মধ্যে ২৭২ টি উপগ্রহের মাধ্যমে পৃথিবী জুড়ে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়া পরিকল্পনা প্রকাশ করেছে।
প্রশ্নগুলি শেয়ার করুন
Read More
WBCS LIST
FB COMMENTS