SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

August 2018 (SET-1) | Current Affairs In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স PDF

আগস্ট ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
Q.1 World Rangers Day 2018 কত তারিখে পালন করা হল?
উত্তর - ৩১ জুলাই
ব্যাখ্যা : বিশ্বজুড়ে প্রাকৃতিক সম্পদ ও ঐতিহ্যকে রক্ষার জন্য রেঞ্জার্সদের সাহস ও আত্মত্যাগের সম্মান জানাতে এই দিবস পালন করা হয়। এবারের থিম ছিল Stand With the World's Rangers।
Q.2 ইন্টারন্যাশনাল আর্মি গেমস ২০১৮ কোন কোন দেশে অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : ২৮ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলল এই ইভেন্ট। এটি আয়োজন করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হলেন সার্জেই সয়জু।
Q.3 International Advertising Association of India (IAAI)- এর তরফ থেকে Marketer of The Year Award পেল কোন কোম্পানি?
ব্যাখ্যা : আমূল ব্র্যান্ডের মার্কেটিং করে এই কোম্পানি। এই অ্যাওয়ার্ড গ্রহণ করলেন কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর আর এস সোধী।
Q.4 এশিয়ার প্রথম সাঁতারু হিসাবে UK-France চ্যানেল অতিক্রম করলেন কে?
ব্যাখ্যা : মহারাষ্ট্রের প্রভাত কোলি ২৫ কিমি দূরত্ব ৬ ঘণ্টা ৫৪ মিনিটে অতিক্রম করেছেন।
Q.5 নেপাল-ইন্ডিয়া থিংক ট্যাংক সম্মেলন কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : ৩১ জুলাই ২০১৮ এই সম্মেলন অনুষ্ঠিত হল। নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুস্পকুমার দহল (প্রচণ্ড) এই সম্মেলনের উদ্বোধন করলেন। নেপালের বর্তমান প্রধানমন্ত্রী হলেন খড়গ প্রসাদ ওলি। বর্তমান রাষ্ট্রপতি হলেন বিদ্যা দেবী ভাণ্ডারী। এছাড়া মনে রাখবেন SAARC এর সদর দপ্তর অবস্থিত নেপালের কাঠমান্ডুতে।
Q.6 কোন রাজ্য সরকার সঞ্চার ক্রান্তি যোজনার অধীনে একটি স্মার্টফোন বিতরণ প্রকল্প "মোবাইল তিহার" চালু করেছে?
ব্যাখ্যা : প্রায় ৫০ লক্ষ মহিলা এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে স্মার্টফোনগুলি বিতরণ করা হবে। প্রকল্পের উদ্বোধন করলেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী রমণ সিং। সাথে ছিলেন অভিনেত্রী কল্পনা রানাওয়াত।
Q.7 কোন রাজ্য ২০১৮ সালের স্বাধীনতা দিবসের দিনটিকে শহিদ সম্মান দিবস হিসাবে পালন করল?
ব্যাখ্যা : মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হলেন শিবরাজ সিং চৌহান। রাজ্যপাল হলেন আনন্দিবেন প্যাটেল। ভারতের মধ্যে সবচেয়ে বেশী বনভূমি রয়েছে মধ্যপ্রদেশে।
Q.8 ২০১৮ সালের ২৪তম রাজীব গান্ধী সদভাবনা পুরস্কারের জন্য কাকে মনোনীত করা হয়েছে?
ব্যাখ্যা : তিনি হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল। সম্প্রীতি, শান্তি, ও শুভাকাঙ্ক্ষার প্রচারে অসামান্য অবদানের জন্য তাঁকে মনোনীত করা হয়েছে। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্মদিন ২০ আগস্ট এই পুরস্কার প্রদান করা হল। পুরস্কারের অর্থমূল্য হল ১০ লক্ষ টাকা।
Q.9 ভারতের কোন মন্ত্রক "e-Aksharayan" কম্পিউটার সফটওয়্যার চালু করেছে?
ব্যাখ্যা : এই সফটওয়্যারের মাধ্যমে স্ক্যান করা ডকুমেন্ট থেকে টেক্সট ফাইলগুলি আলাদা ভাবে সেভ করা যাবে। সমস্ত ভারতীয় ভাষাই রেকগনাইজ করবে এই সফটওয়্যার। এই ধরনের সফটওয়্যারগুলিকে বলে Optical Character Recognition (OCR) সফটওয়্যার।
Q.10 ২০১৮ সালের মোহনবাগান রত্ন সম্মান কাকে দেওয়া হল?
ব্যাখ্যা : এই সম্মান প্রদান করা হয় প্রতিবছর ২৯ জলাই "মোহনবাগান দিবসের" দিন। ১৯১১ সালের ২৯ জুলাই আইএফএ শিল্ডে মোহনবাগান ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে ২-১ গোলে পরাজিত করেছিল।
প্রশ্নগুলি শেয়ার করুন

WBCS LIST

FB COMMENTS