SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

August 2018 (SET-3) | Current Affairs In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স PDF

আগস্ট ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
উত্তর - B থাইল্যান্ড
ব্যাখ্যা : থাইল্যান্ডের রাজধানী হল ব্যাংকক, প্রধানমন্ত্রী হলেন প্রায়ুত চান-ও-চা এবং জাতীয় প্রতীক হল হাতি।
ব্যাখ্যা : ক্যারোলিনা ম্যারিন হলেন স্পেনের ব্যাডমিন্টন খেলোয়াড়। তিনি ২০১৪, ২০১৫ এবং ২০১৮ এই তিনবার চ্যাম্পিয়ন হয়েছেন। ২০১৮ সালের ফাইনাল ম্যাচটি হয় পি ভি সিন্ধুর বিরুদ্ধে চীনের নানজিং-এ ৫-ই আগস্ট।
ব্যাখ্যা : এটি ছিল মহিলা হকি বিশ্বকাপের ১৪তম আসর। ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হয় ৫ আগস্ট লন্ডনে। ফাইনালে ৬-০ ফলাফলে আয়ারল্যান্ডকে হারিয়ে জয়ী হল নেদারল্যান্ডস। এবার নিয়ে মোট ৮ বার এই বিশ্বকাপ জিতল নেদারল্যান্ডস।
ব্যাখ্যা : শিল্প ও সংস্কৃতির জগতে তরুণ প্রতিভাগুলি তুলে ধরার উদ্দেশ্যেই এই উৎসবের আয়োজন করা হয়।
ব্যাখ্যা : বিলটি বলেছে যে রাষ্ট্রপতি বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সামাজিকভাবে এবং শিক্ষাগতভাবে পিছিয়ে পড়া শ্রেণীগুলিকে নির্দিষ্ট করতে পারেন। তিনি সংশ্লিষ্ট রাজ্যের গভর্নরের সঙ্গে পরামর্শে এটি করতে পারেন।
ব্যাখ্যা : প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হল ইরানের হামাদানে ৩ আগস্ট, ২০১৮। প্রতিযোগিতায় ভারতের পয়েন্ট হল ২১.৫, ভিয়েতনাম ১৮.৫ পয়েন্ট নিয়ে রৌপ্য এবং চীন ১৭.৫ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জিতেছে।
ব্যাখ্যা : কাঞ্চনজঙ্ঘা বায়োস্ফিয়ার রিজার্ভ হল ভারতের একটি জাতীয় উদ্যান, যেটি অবস্থিত সিকিমে। ২০১৬ সালে এটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষিত হয়।
ব্যাখ্যা : ১৯৯৭ সালে মিজোরামে জাতিদাঙ্গার পর ৩২,০০০ ব্রু উপজাতি সে রাজ্য থেকে ত্রিপুরায় পালিয়ে এসেছেন। গত ২১ বছর ধরে তারা রয়েছেন ত্রিপুরার বিভিন্ন ট্রানজিট ক্যাম্পে। গত ৩ জুলাই ব্রু উপজাতির মানুষজনের সঙ্গে কেন্দ্র ও ত্রিপুরা সরকারের একটি চুক্তি সাক্ষরিত হয়। ওই চুক্তি অনু‌যায়ী প্রতিটি পরিবারকে ১.৫ লাখ টাকা দেওয়া হবে ঘর তৈরির জন্য। দেওয়া হবে ফ্রি রেশন ও মাসে ৫ হাজার টাকা। ত্রিপুরার মুখ্যমন্ত্রী হলেন বিপ্লব দেব সরকার।
ব্যাখ্যা : এটি অনুষ্ঠিত হবে ৩১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি নিউ দিল্লিতে।
ব্যাখ্যা : প্রতিবছর হ্যান্ডলুম বয়নশিল্পীদের সম্মান জানাতে এবং হস্তশিল্পের সাংস্কৃতিক সমৃদ্ধি উদযাপন করতে এই দিবস পালন করা হয়।
প্রশ্নগুলি শেয়ার করুন

WBCS LIST

FB COMMENTS