SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

August 2018 (SET-4) | Current Affairs In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স PDF

আগস্ট ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
উত্তর - B রাম সেবক শর্মা
ব্যাখ্যা : এই আর এস শর্মা নিজের টুইটারে 'আধার' নম্বর পোস্ট করেছিলেন এটা দেখার জন্য যে হ্যাকাররা তার আধার নম্বর ব্যবহার করে কোন ক্ষতি করতে পারে কী না। তারপর হ্যাকাররা তার জন্ম তারিখ, বাড়ির ঠিকানা, প্যান ও ভোটার নম্বর, মোবাইল নম্বর ও সার্ভিস প্রোভাইডার, ফোনের মডেল-সহ অন্তত ১৪টি তথ্য অনলাইনে ফাঁস করে দেয়।
ব্যাখ্যা : ক্ষুদ্র কুটীরশিল্প এবং হস্তশিল্পের উন্নতি ও প্রচারের উদ্দেশ্যে এই সম্মেলন আয়োজিত হয়। ট্যাগ লাইন ছিল "Nayi Udaan, Nayi Pehchan"। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হলেন যোগী আদিত্যনাথ, রাজ্যপাল হলেন রাম নায়েক।
ব্যাখ্যা : হরিয়ানার নিরজ চোপড়া হলেন ট্র্যাক এবং ফিল্ড এথলিট প্রতিযোগিতায় জ্যাভলিন নিক্ষেপকারী খেলোয়াড়। ২০১৮ এশিয়ান গেমসেও তিনি সোনার মেডেল জিতেছেন।
ব্যাখ্যা : এই কমিশন গঠন করা হয় ১৯৯২ সালে। প্রথম চেয়ারপার্সন ছিলেন জয়ন্তী পট্টনায়ক।
ব্যাখ্যা : জীবাশ্ব জ্বালানি ভান্ডার একটু একটু করে ফুরিয়ে আসছে। তাই জৈবজ্বালানি ব্যাবহারকে বহুল প্রচলিত করতে আজকের এই বিশেষ দিনটি পালন করা হয়।
ব্যাখ্যা : তাঁকে শপথ বাক্য পাঠ করান জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল এন. এন. বহরা। বর্তমান রাজ্যপাল হলেন সত্য পাল মালিক।
ব্যাখ্যা : তাঁর লেখা ইংরেজি নাটক "Untitled-1"-এর জন্য তিনি এই পুরস্কার পেলেন।
ব্যাখ্যা : দিল্লি পুলিশের কমিশনার হলেন অমুল্য পট্টনায়ক।
ব্যাখ্যা : প্রতি বছর ১২ আগস্ট জাতিসংঘের উদ্যোগে আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়ে থাকে। জাতিসংঘের মহাসচিব হলেন অ্যান্টনিও গুটারেস। ভারতের জাতীয় যুব দিবস পালিত হয় প্রতিবছর ১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে।
ব্যাখ্যা : স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ভারতীয়-নেপালীয় বংশোদ্ভূত ত্রিনিদাদীয় সাহিত্যিক। তিনি পরবর্তীকালে ব্রিটিশ নাগরিকত্ব লাভ করেন। "ইন অ্যা ফ্রি স্টেট" ছোটগল্পের জন্য তিনি ১৯৭১ সালে ম্যান বুকার পুরস্কার পান। ২০০১ সালে তিনি পান সাহিত্যে নোবেল পুরস্কার। ২০১৮ সালের ১১ই আগস্ট ৮৫ বছর বয়সে লন্ডনে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।
প্রশ্নগুলি শেয়ার করুন

WBCS LIST

FB COMMENTS