All Scripts

Flip Slide

Indian History GK In Bengali (Section-1 | Page-2) - ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়

ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়
Section-1Page-2
Indian History GK In Hindi-Bengali-English
Q.6 কোন ভেনিসীয়ান ভ্রমণকারী তাঁর স্ত্রী-এর সঙ্গে ভ্রমণ করেন এবং 1420 সালে বিজয়নগরে পৌঁছেছিলেন?
উত্তর - B নিকোলো দে কন্টি
ব্যাখ্যা : নিকোলো দে কন্টি একজন ইতালীয় বণিক এবং এক্সপ্লোরার, চিওগিয়াতে জন্মগ্রহণ করেন, যিনি পঞ্চদশ শতাব্দীর শুরুতে ভারত ও দক্ষিণপূর্ব এশিয়া এবং সম্ভবত দক্ষিণ চীন ভ্রমণ করেছিলেন। তিনি 1450 Fra Mauro মানচিত্র তৈরিতে ব্যবহৃত মানুষের উৎসগুলির মধ্যে একটি, যা দেখায় যে ইউরোপ থেকে আফ্রিকা হয়ে ভারত পর্যন্ত একটি সমুদ্র পথ ছিল।
Q.7 ৭৮৮ খ্রিস্টাব্দ হিন্দুধর্মের জন্য গুরুত্বপূর্ণ ছিল। কেন?
উত্তর - A আদি শঙ্কর সেই বছরই জন্মগ্রহণ করেছিলেন।
ব্যাখ্যা : আদি শঙ্কর (৭৮৮-৮২০ খ্রিস্টাব্দ) ছিলেন একজন ভারতীয় দার্শনিক। ভারতীয় দর্শনের অদ্বৈত বেদান্ত নামের শাখাটিকে তিনি সুসংহত রূপ দেন। তাঁর শিক্ষার মূল কথা ছিল আত্ম ও ব্রহ্মের সম্মিলন। তাঁর মতে ব্রহ্ম হলেন নির্গুণ।
Q.8 ১৮৫৭ সালের বিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতার যুদ্ধ হিসাবে বর্ণনা করেন কে?
উত্তর - Dবিনায়ক দামোদর সাভারকর
ব্যাখ্যা : বিনায়ক দামোদর সাভারকার একজন স্বাধীনতাবাদী ভারতীয় আইনজীবী, রাজনীতিবিদ, কবি, লেখক ও নাট্যকার ছিলেন। ১৮৫৭ সালের বিদ্রোহের উপর লেখা তাঁর বই The Indian War Of Independence ১৯০৯ সালে প্রকাশিত হয়।
Q.9 জৈন ধর্মের তেইশতম তীর্থঙ্কর পার্শ্বনাথ তাঁর শিষ্যদের চারটি মহান ব্রত পালনের নির্দেশ দিয়েছিলেন। চব্বিশতম তীর্থঙ্কর মহাবীর এগুলির সাথে কোন ব্রতটিকে পঞ্চম মহান ব্রত হিসাবে যুক্ত করেছিলেন?
উত্তর - C ব্রহ্মচর্য
ব্যাখ্যা : জৈন ধর্মে ব্রহ্মচর্যের অর্থ হল কার্য, বাক্য ও চিন্তায় ইন্দ্রিয় সংযম। ব্রহ্মচর্য পালনের অর্থ হল সম্পূর্ণ কাম-বাসনাশূণ্য জীবন যাপন করা যা আধ্যাত্মিক জীবনের জন্য অপরিহার্য । পুরুষ ব্রহ্মচর্য পালনকারীকে ব্রহ্মচারী এবং স্ত্রী ব্রহ্মচর্য পালনকারীকে ব্রহ্মচারিনী বলে।
Q.10 তুর্কী-আফগান শাসন ভারতে কতদিন স্থায়ী হয়েছিল?
উত্তর - B তিন শতাব্দী
ব্যাখ্যা: ১২০৬ থেকে ১৫২৬ খ্রিস্টাব্দের মধ্যবর্তী সময়ে বিভিন্ন তুর্কি ও আফগান রাজবংশ দিল্লি শাসন করে। এই মুসলিম রাজ্য ও সাম্রাজ্যগুলিকে দিল্লি সালতানাত বলা হয়। এই রাজ্য ও সাম্রাজ্যগুলি হল মামলুক, খিলজি, তুঘলক, সৈয়দ এবং লোদি।