All Scripts

Flip Slide


Indian History GK In Bengali (Section-1 | Page-7) - ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়

ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়
Indian History GK In Bengali
Q.31 ভারত ও চীনের মধ্যে যুদ্ধের শান্তিপূর্ণ অবসান ঘটাতে, নিম্নলিখিত অ-সংযুক্ত আফ্রো-এশীয় কোন দেশগুলি ডিসেম্বর ১৯৬২ সালে অনুষ্ঠিত একটি সম্মেলনে অংশগ্রহণ করেছিল?
উত্তর - D উপরের সবগুলি
ব্যাখ্যা : ভারত-চীন যুদ্ধ ভারত ও চীনের মধ্যে ১৯৬২ সালে সংঘটিত একটি যুদ্ধ। সীমানা নিয়ে বিরোধ থেকে এই যুদ্ধের সূত্রপাত হয়। যুদ্ধে চীনের কাছে ভারত পরাজিত হয়। চীন তিব্বত দখল করার পর ভারতের বর্তমান অরুণাচল প্রদেশ ও আকসাই চীনকে চীনের অন্তর্ভুক্ত এলাকা বলে দাবী করে, এভাবে যে সীমান্ত সমস্যার শুরু হয় তা শেষ পর্যন্ত যুদ্ধের সূচনা করে। যুদ্ধের পর ভারত সেনাবাহিনীকে শক্তিশালী করার প্রয়োজনীয়তা অনুভব করে। যুদ্ধে যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাজ্য ভারতকে সমর্থন করে, অন্যদিকে পাকিস্তান চীনের সঙ্গে মিত্রতা বাড়াতে সচেষ্ট হয় |
Q.32 ষষ্ঠ শতাব্দীতে সামন্তপ্রথা ছিল শাসন ব্যবস্থার বৈশিষ্ট্যপূর্ণ পরিচয় বহনকারী চিহ্ন। সামন্ত কথার প্রকৃত অর্থ কী?
উত্তর - C প্রতিবেশী
ব্যাখ্যা : আদি মধ্যযুগীয় (চার থেকে বারো শতক) ভারত, তথা বাংলায়, সামন্তপ্রথা ছিল শাসন ব্যবস্থার বৈশিষ্ট্যপূর্ণ পরিচয় বহনকারী চিহ্ন। কৌটিল্যের অর্থশাস্ত্রে 'সামন্ত' শব্দটি প্রতিবেশী রাজাকে নির্দেশ করে ব্যবহূত হয়েছে।
Q.33 বেদে আছে সমস্ত সত্য, কে ব্যাখ্যা করেছিলেন?
উত্তর - B স্বামী দয়ানন্দ
ব্যাখ্যা : দয়ানন্দ সরস্বতী একজন হিন্দু ধর্ম গুরু এবং আর্যসমাজের প্রতিষ্ঠাতা ছিলেন। ইংরাজি শিক্ষার সুযোগ না হওয়ায় প্রথম থেকেই তিনি সংস্কৃতশাস্ত্র উত্তমরূপে আয়ত্ত্ব করেন এবং ধীরে ধীরে সমগ্র যজুবেদ ও আংশিকভাবে অপর তিন বেদ, ব্যাকরণ, তর্ক ও দর্শনশাস্ত্র, কাব্য, অলংকার, স্মৃতি প্রভৃতিতে যথেষ্ট বুৎপত্তি অর্জন করেন ।
Q.34 দ্বৈত শাসন ব্যবস্থা কার নামের সাথে সম্পর্কযুক্ত বা কে চালু করেন?
উত্তর - A লর্ড ক্লাইভ
ব্যাখ্যা : ১৭৬৫ খ্রিস্টাব্দে লর্ড ক্লাইভ মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ করার পর নবাবের হাতে থাকে প্রশাসনিক দায়িত্ব, আর রাজস্ব আদায় ও ব্যয়ের পূর্ণ কর্তৃত্ব পায় কোম্পানি। ওই শাসন-ব্যবস্থাই দ্বৈত শাসন নামে পরিচিত। এতে বাংলার নবাব আসলে ক্ষমতাহীন হয়ে পড়ে আর এই সুযোগে কোম্পানির লোকেরা খাজনা আদায়ের নামে অবাধ লুণ্ঠন ও অত্যাচার শুরু করে দেয়।
Q.35 বিশাখদত্ত তাঁর কোন গ্রন্থে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের রাজনৈতিক উত্থান বর্ণনা করেছেন?
উত্তর - A মুদ্রারাক্ষস
ব্যাখ্যা : মুদ্রারাক্ষস সংস্কৃত কবি বিশাখদত্ত দ্বারা রচিত একটি ঐতিহাসিক নাটক বিশেষ। জটিল রাজনৈতিক ও কূটনৈতিক কৌশলের মধ্যে দিয়ে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের রাজনৈতিক উত্থান এই নাটকের মূল উপজীব্য।
প্রশ্নগুলি শেয়ার করুন