SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2018 (SET-1) | Current Affairs In Bengali PDF Download

সেপ্টেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.1 কেন্দ্রিয় সরকারের রোড সেফটি অ্যাওয়ারনেস ক্যাম্পেনের জন্য ব্র্যান্ড অ্যাম্বাসেডর কে হয়েছেন?
উত্তর - B অক্ষয় কুমার
ব্যাখ্যা : সড়ক সুরক্ষা, জীবন রক্ষা, সরকারের এই স্লোগান প্রচারের জন্য ‘রোড কিসিকে বাপ কি নেহি হ্যায়’ স্লোগান ব্যাবহার করে কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়, সেখানে অক্ষয় কুমারকে ট্রাফিক পুলিশের চরিত্রে দেখা যায়।
Q.2 ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশনের নতুন চেয়ারম্যান কে হলেন?
ব্যাখ্যা : সুনীল মেহতা হলেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের চিফ এগজিকিউটিভ অফিসার। ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশনের সদর দপ্তর অবস্থিত মুম্বাইয়ে।
Q.3 ২০১৮ সালের বিধানচন্দ্র রায় জাতীয় পুরস্কারের জন্য কাকে মনোনীত করা হয়েছে?
ব্যাখ্যা : বসন্ত কুমার মিশ্র হলেন উড়িষ্যার একজন স্বনামধন্য নিউরোসার্জেন। এই পুরস্কারটি ভারতের চিকিৎসার জগতের সর্বোচ্চ পুরস্কার। মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া ১৯৬২ সালে চালু করে এই পুরস্কার। এই পুরস্কারটি প্রদান করেন ভারতের রাষ্ট্রপতি। যার নামে এই পুরস্কার সেই বিধানচন্দ্র রায় ছিলেন ভারতের একজন খ্যাতনামা চিকিৎসক এবং পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী। তাঁকে পশ্চিমবঙ্গের রূপকার নামে অভিহিত করা হয়। ১৯৬১ সালে তিনি ভারতরত্ন সম্মানে ভূষিত হন।
Q.4 ২০১৮ এশিয়ান গেমসে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার কে হয়েছেন?
ব্যাখ্যা : জাপানের মহিলা সাঁতারু রিকাকো ইকি ৬ টি সোনা এবং ২ টি রুপোর মেডেল জিতেছেন।
Q.5 “Moving On, Moving Forward: A year in Office” বইটি কার লেখা?
ব্যাখ্যা : বইটি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষকদের উন্নতির জন্য কার্যকর পরিবেশ ব্যবস্থা, মানুষের জীবন উন্নত করার জন্য বৈজ্ঞানিক অগ্রগতি, ভারতের সমৃদ্ধ ঐতিহ্যের বিষয়ে জনসাধারণের সচেতনতা প্রভৃতি বিষয়গুলির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এই বইটিতে।
Q.6 প্রথম আন্তর্জাতিক খো খো চ্যাম্পিয়নশিপ কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। দলগত ছাড়াও ভারতের খো খো প্লেয়ার অজয় মান্ধরা (উড়িষ্যা) এবং মহিলা বিভাগের সমিতি নাথাশর্মা স্বর্ণপদক জিতেছেন। কেন্দ্রিয় সরকার ভারতের খো খো দলকে অর্থনৈতিক সাহায্য প্রদান করেছে।
Q.7 ভারত সরকার কোন মাসকে জাতীয় পুষ্টি মাস হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে?
ব্যাখ্যা : এই মাসে, নারী ও শিশু কল্যাণ মন্ত্রক দ্বারা বিভিন্ন ধরনের কর্মসূচী সংগঠিত করা হয়েছে যাতে অপুষ্টি, কম পুষ্টি, অ্যানিমিয়া এবং জন্মের সময় শিশুদের মধ্যে কম ওজন এইসব বিষয়গুলি সম্পর্কে সচেতনতা ছড়িয়ে পড়তে পারে। ভারতের কেন্দ্রিয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী হলেন মেনকা গান্ধী।
Q.8 ২০২০ সালের মধ্যে কোন দেশ থেকে "HOPE" নামে একটি মঙ্গল অভিযান করা হবে?
ব্যাখ্যা : এটি কোনও আরব বা মুসলিম দেশ দ্বারা প্রথম মঙ্গল মিশন হবে। এই অভিযানে মঙ্গল গ্রহে বায়ুমণ্ডলীয় স্তরগুলি বিস্তারিতভাবে অধ্যয়ন করা হবে এবং তার পৃষ্ঠের ক্ষয়ের কারণগুলি জানার চেষ্টা করা হবে যা মঙ্গল গ্রহে জলের অস্তিত্বকে অসম্ভব করে তুলেছে। ইউ এ ই এর রাষ্ট্রপতি হলেন খলিফা বিন জায়েদ আল নাহিয়ান, প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রাশদ আল মাকতুম।
Q.9 কোন রাজ্য সরকার BPL ক্যাটাগরির মহিলাদের মোবাইল ফোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে?
ব্যাখ্যা : "ডিজিটাল ইন্ডিয়া" প্রচারকে জোরদার করার লক্ষ্যে, রাজস্থান সরকার দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারের মহিলাদের বিনামূল্যে মোবাইল ফোন সরবরাহ করবে। এর সাথে ৫০০০ গ্রাম পঞ্চায়েতকে বিনামূল্যে ওয়াইফাই সুবিধা প্রদান করা হবে। এই প্রোগ্রামটি ১লা সেপ্টেম্বর শুরু হয়েছে এবং ৩০ সেপ্টেম্বর শেষ হবে। রাজস্থানের মুখ্যমন্ত্রী হলেন বসুন্ধরা রাজে, রাজ্যপাল হলেন কল্যাণ সিং।
Q.10 পাকিস্তানের নতুন রাষ্ট্রপতি কে হলেন?
ব্যাখ্যা : আরিফ আলভী প্রাক্তন রাষ্ট্রপতি মামনুন হুসেনের স্থলাভিষিক্ত হলেন। তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ রাজনৈতিক দলের সদস্য। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী হলেন ইমরান খান।



WBCS LIST

FB COMMENTS