SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2018 (SET-3) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

সেপ্টেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.1 আসামের স্পোর্টস ব্র্যান্ড অ্যাম্বাসেডর কে হয়েছেন?
উত্তর - D হিমা দাস
ব্যাখ্যা : আসামের হিমা দাস ভারতের প্রথম অ্যাথলিট যিনি যে কোনও পর্যায়ের বিশ্ব চ্যাম্পিনশিপের ট্র‌্যাক ইভেন্টে সোনা জিতেছেন। ফিনল্যান্ডের ট্যামপেয়ারে অনুষ্ঠিত ২০১৮ সালের অনূর্ধ্ব ২০ জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে মহিলাদের ৪০০ মিটারে স্বর্ণ পদক জিতেছেন। জাকার্তা অনুষ্ঠিত ২০১৮ এশিয়ান গেমসে তিনি মহিলাদের ৪০০ মিটারে এবং মহিলাদের ৪X৪০০ মিটারে মিশ্র রিলেতে রৌপ্য পদক জিতেছেন।
Q.2 'দ্য রুল ব্রেকারস' বইটি কে লিখেছেন?
ব্যাখ্যা : প্রীতি শেনয় একজন ভারতীয় লেখিকা। 2013 সাল থেকে তিনি ভারতের 100 জন সর্বাধিক প্রভাবশালী সেলিব্রিটিদের ফোর্বস তালিকায় ধারাবাহিকভাবে মনোনীত হয়েছেন। তাঁর লেখা অন্যান্য বইগুলি হল 'এ হান্ড্রেড লিটল ফ্লেমস', লাভ এ লিটল স্ট্রঙ্গার' ইত্যাদি।
Q.3 রেল ও সড়কপথ সহ ভারতের দীর্ঘতম বগীবিল সেতু কোন নদীর উপর নির্মিত হচ্ছে?
ব্যাখ্যা : এটি অসমের ডিব্রুগড় জেলার বগীবিল নামক স্থানে অবস্থিত। বগীবিল সেতু দোতালা বিশিষ্ট সেতু। ইহা রেল ও অন্যান্য গাড়ি চলাচলের জন্য উপযোগী। কাজ সম্পূর্ণ হলে বগীবিল হবে ভারতের সবচেয়ে দীর্ঘতম রেল-কাম-রোড সেতু।
Q.4 67 তম মিস ইউনিভার্স 2018 প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন কে?
ব্যাখ্যা : মিস ইউনিভার্স ইন্ডিয়া 2018 প্রতিযোগিতায় জয়ী হয়ে মিস ইউনিভার্স 2018 প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে গেলেন মুম্বাইয়ের নেহাল। মিস ইউনিভার্স 2018 প্রতিযোগিতাটি ডিসেম্বর মাসে ব্যাঙ্ককে অনুষ্ঠিত হবে।
Q.5 ইউ এস ওপেন 2018 টেনিস প্রতিযোগিতায় পুরুষ একক বিভাগে জয়ী হলেন কে?
ব্যাখ্যা : সার্বিয়ার নোভাক জকোভিচ আর্জেন্টিনার জুয়ান মার্টিনকে পরাজিত করেন। মহিলা একক বিভাগে আমেরিকার সেরেনা উইলিয়ামসকে পরাজিত করে জয়ী হয়েছেন জাপানের নাওমি ওসাকা। এই প্রথম জাপানের কোন খেলোয়াড় ইউ এস ওপেন জিতল।
Q.6 আন্তর্জাতিক সাক্ষরতা দিবস 2018 কত তারিখে পালন করা হল?
ব্যাখ্যা : ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে ১৭ নভেম্বর, ১৯৬৫ সালে। এর প্রধান উদ্দেশ্য হচ্ছে ব্যক্তি, সম্প্রদায় ও সমাজে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা। বিশ্বের বিভিন্ন দেশে এটি পালন করা হয়। 2018 সালের থিম ছিল "লিটারেসি অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট"।
Q.7 বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস 2018 কত তারিখে পালন করা হল?
ব্যাখ্যা : বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস একটি সচেতনতামূলক দিন যেটি বিশ্বব্যাপী প্রতি বছর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হয়। এবছরের থিম ছিল "ওয়ার্কিং টুগেদার টু প্রিভেন্ট সুইসাইড"
Q.8 প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে তিনরকমের ক্রিকেট ফরম্যাট মিলিয়ে 300 টি উইকেট সংগ্রহ করলেন কে?
ব্যাখ্যা : ঝুলন গোস্বামী হলেন একজন অলরাউন্ডার ক্রিকেটার। ভারতের আন্তর্জাতিক মহিলা দলের প্রাক্তন ক্যাপ্টেন। তাঁর উপর একটি বায়োপিক তৈরি হতে চলেছে। সিনেমার নাম প্রাথমিকভাবে "চাকদা এক্সপ্রেস" হবে বলে ঠিক হয়েছে।
Q.9 ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠক কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : এই প্রথম ভারত, ইরান, আফগানিস্তানের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হল, চাবাহার বন্দর প্রকল্পসহ আরো অনেক বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে। অর্থনৈতিক সহযোগিতা সুদৃঢ় করার পাশাপাশি সন্ত্রাস দমন, মাদক পাচার রোধের উপর জোর দেয়া হয়। ইরানের রাষ্ট্রপতি হলেন হাসান রোহানি এবং আফগানিস্তানের রাষ্ট্রপতি হলেন আশরাফ ঘানি।
Q.10 সম্প্রতি প্রয়াত হলেন স্বাধীনতা সংগ্রামী গৌরচন্দ্র মহাপাত্র, তিনি কোন রাজ্যের লোক ছিলেন?
ব্যাখ্যা : মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৪। ১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনের সময় তাঁকে হাজতবাসও করতে হয় বেশ কিছুদিন। উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।



WBCS LIST

FB COMMENTS