SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

October 2018 (SET-1) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

অক্টোবর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.1 ২০১৮ এশিয়ান পুরুষ হকি চ্যাম্পিয়নস ট্রফি কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - B মাস্কাট
ব্যাখ্যা : মাস্কাট হল ওমানের রাজধানী। খেলাগুলি অনুষ্ঠিত হল ১৮ অক্টোবর থেকে ২৮ অক্টোবর। যে ৬ টি দেশ অংশগ্রহণ করেছিল তারা হল ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, ওমান এবং সাউথ কোরিয়া।
Q.2 ২০১৮ এশিয়ান পুরুষ হকি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে উত্তীর্ণ হয়েছিল কোন দুই দেশ?
ব্যাখ্যা : ২৮ অক্টোবর ২০১৮ ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু বৃষ্টির কারনে খেলা অনুষ্ঠিত হয়নি। এবার ভারত ও পাকিস্তান যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষিত হয়েছে।
Q.3 এয়ারটেল দিল্লি হাফ ম্যারাথন প্রতিযোগিতার ইভেন্ট অ্যাম্বাসেডর কে হয়েছেন?
ব্যাখ্যা : এয়ারটেল দিল্লি হাফ ম্যারাথন অনুষ্ঠিত হল ২১ অক্টোবর ২০১৮। আমেরিকার সানিয়া রিচার্ডস রস হলেন অলিম্পিকে দৌড় প্রতিযোগিতায় একাধিকবার স্বর্ণপদক জয়ী ক্রীড়াবিদ।
Q.4 ২০১৮ সালের UNHCR ন্যানসেন রিফিউজি অ্যাওয়ার্ড কে জিতলেন?
ব্যাখ্যা : সাউথ সুদানে অবস্থিত বুঞ্জ হাসপাতালের মেডিকেল ডিরেক্টর হলেন ইভান আতার আদাহা। তিনি দীর্ঘ ২০ বছর ধরে উদবাস্তু মানুষদের চিকিৎসা সেবা প্রদান করে আসছেন।
Q.5 RPF - রেলওয়ে প্রোটেকশন ফোর্স এর নতুন ডিরেক্টর জেনারেল কে হলেন?
ব্যাখ্যা : ধর্মেন্দ্র কুমারের স্থলাভিষিক্ত হলেন অরুন কুমার। এর আগে তিনি বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) এর স্পেশাল ডিরেক্টরের পদে ছিলেন। RPF এর মোটো হল - Service and Loyalty। ভারতীয় রেলের ম্যাসকটের নাম হল ভোলু, যে হল সবুজ আলোর ল্যাম্প হাতে নিয়ে দাঁড়িয়ে থাকা একটি হাতি।
Q.6 মাদক দ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রনে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের নতুন উদ্যগের নাম কী?
ব্যাখ্যা : SAFER হল এমন পাঁচটি প্রভাবশালী কৌশল যা মাদক দ্রব্যের ক্ষতিকারক ব্যবহারকে হ্রাস করতে সাহায্য করবে বিভিন্ন দেশের সরকারকে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) সদর দপ্তর হল সুইজারল্যান্ডের জেনেভায়।
Q.7 বাংলাদেশের প্রথম নারী মেজর জেনারেল কে হলেন?
ব্যাখ্যা : সশস্ত্র বাহিনীর ইতিহাসে সর্বপ্রথম নারী মেজর জেনারেল পদে পদোন্নতি প্রাপ্ত হয়েছেন ডা. সুসানে গীতি। মেজর জেনারেল সুসানে গীতি ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরবর্তী সময় ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন।
Q.8 আই এম এফ অর্থাৎ ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড এর প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ হবেন কোন ভারতীয়?
ব্যাখ্যা : আইএমএফের বর্তমান প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হবেন গীতা। চলতি বছরের শেষে অবসরে যাচ্ছেন মরিস। এরপর ওই পদে যোগ দেবেন ৪৬ বছরের গীতা গোপীনাথ। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রাক্তন রঘুরাম রাজনের পরে তিনিই হচ্ছেন এই দায়িত্ব নেওয়া প্রথম ভারতীয়। এই প্রথম কোনো নারী এই দায়িত্বে নিযুক্ত হতে চলেছেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম কলকাতায়। তাঁর বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।
Q.9 বায়োগ্যাসের ব্যবহারের প্রচারের জন্য ভারত সরকার কোন উদ্যোগ গ্রহণ করেছে?
ব্যাখ্যা : ভারতের পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ১লা অক্টোবর নিউ দিল্লিতে এটি চালু করেছেন। SATAT - Sustainable Alternative Towards Affordable Transportation।
Q.10 রাজস্থানের পর কোন রাজ্য ভারতের দ্বিতীয় রাজ্য হিসাবে গো-সম্পদ মন্ত্রী বিভাগ গড়তে চলেছে?
ব্যাখ্যা : মধ্যপ্রদেশের "গোপালন এবং পশুধন সম্বর্ধন বোর্ড" কে বদলে এই নতুন মন্ত্রক গঠন করা হবে। মধ্যপ্রদেশেই ভারতের প্রথম গরু সাংচুয়ারি খোলা হয়েছিল সেপ্টেম্বর ২০১৭ তে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হলেন শিবরাজ সিং চৌহান এবং রাজ্যপাল হলেন আনন্দিবেন প্যাটেল।




Important Links



WBCS LIST

FB COMMENTS