SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

October 2018 (SET-2) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

অক্টোবর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.11 দেশ জুড়ে অ্যাকশন রিসার্চ প্রোজেক্ট অফ গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট স্কিম কোন শহর থেকে শুরু হল?
উত্তর - D গোয়ালিয়র
ব্যাখ্যা : কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমার মধ্যপ্রদেশের গোয়ালিয়রে এই স্কিমের উদ্বোধন করলেন। সারা ভারতে গ্রামীণ অঞ্চলগুলির উন্নতির জন্য এই প্রোজেক্ট চালু করা হয়েছে।
Q.12 পণ্ডিত তুলসীদাস বোরকার কোন বাদ্যযন্ত্রের সাথে যুক্ত ছিলেন, যিনি সম্প্রতি প্রয়াত হয়েছেন?
ব্যাখ্যা : গত ২৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মহারাষ্ট্রে প্রয়াত হয়েছেন তিনি। ২০১৬ সালে সংগীত জগতে অবদানের জন্য তাঁকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়। সংগীত নাটক অ্যাকাডেমি পুরষ্কার পান ২০০৫ সালে।
Q.13 কোন রাজ্য একটি নিজস্ব ফুড সিকিউরিটি স্কিম চালু করেছে সেই সব গরীব মানুষদের জন্য যারা ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের আওতায় পড়েনা?
ব্যাখ্যা : এই স্কিমে ওড়িশার প্রায় ২৫ লক্ষ মানুষ উপকৃত হবে। স্কিমটি চালু করলেন ওড়িশার বর্তমান মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। উপভোক্তারা প্রতিমাসে মাথাপিছু ৫ কেজি চাল পাবে ১ টাকা কেজি দরে।
Q.14 সিগারেটের প্যাকেটে ছবির মাধ্যমে ক্যানসারের সচেতনতা ছড়ানোর ভিত্তিতে ভারতের র‍্যাঙ্ক কত?
ব্যাখ্যা : কানাডিয়ান ক্যানসার সোসাইটি এই রিপোর্ট প্রকাশ করে। ভারতের সাথে আরও দুটি দেশ হংকং এবং থাইল্যান্ড একত্রিত ভাবে পঞ্চম স্থানে রয়েছে। ভারতে সিগারেট প্যাকেটের দুদিকেই প্যাকেটের ৮৫% অংশে সচেতনতা মূলক ছবি দেওয়া থাকে। প্রথম স্থানে রয়েছে টিমোর যেখানে সিগারেট প্যাকেটের ৯২.৫% অংশে ক্যানসার সচেতনতা মূলক ছবি দেওয়া থাকে।
Q.15 সামুদ্রিক মহড়া IBSAMAR 2018 কোন দেশে অনুষ্ঠিত?
ব্যাখ্যা : এই মহড়ায় অংশগ্রহণ করেছিল ভারত, ব্রাজিল এবং সাউথ আফ্রিকার নৌ-সেনারা। ১লা অক্টোবর থেকে সাউথ আফ্রিকার সিমোন্স টাউনে সংঘটিত হল এই মহড়া।
Q.16 ২০১৮ সালে বিশ্ব প্রবীণ দিবসের থিম কী ছিল?
ব্যাখ্যা : রাষ্ট্রসংঘ বার্ধক্যকে মানবজীবনের প্রধানতম চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে এটি সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯৯ সাল থেকে প্রতিবছর ১লা অক্টোবর এই দিবস পালন করে আসছে। ভারতের আইন অনুসারে যেসব নাগরিকের বয়স ৬০ বা তার বেশী তাঁরাই প্রধান নাগরিক হিসাবে গণ্য হন।
Q.17 তৃতীয় এশিয়ান প্যারা গেমসে ভারতের হয়ে পতাকা বাহক কে ছিলেন?
ব্যাখ্যা : এশিয়ান প্যারা গেমস অনুষ্ঠিত হল ৬ থেকে ১৩ অক্টোবর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়। মারিয়াপ্পান থাঙ্গাভেলু ২০১৬ সালের প্যারালিম্পিক গেমসে পুরুষ হাইজাম্প ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন।
Q.18 ভারতের কোন কেন্দ্রীয় মন্ত্রক 'স্বচ্ছতা হি সেবা' অ্যাওয়ার্ড জিতল?
ব্যাখ্যা : রেলের প্রতিটি স্টেশন পর্যন্ত পানীয় জল ও স্যানিটেশন ব্যবস্থায় ঠিকঠাক থাকার দরুন এই স্বীকৃতি বলে জানানো হয়েছে। 'স্বচ্ছ ভারত মিশন'-এর মাধ্যমে দপ্তরগুলির মধ্যে প্রতিযোগিতামূলক ভাবে 'স্বচ্ছতা হি সেবা' চালু করা হয়েছে। ভারতের বর্তমান রেলওয়ে মন্ত্রী হলেন পিয়ুস গোয়েল।
Q.19 ভারত সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কাছে ২৪০ মিলিয়ন ডলার (১৭০০ কোটি টাকা) লোন নিয়েছে পশ্চিমবঙ্গের কোন তিন জেলায় পানীয় জল সরবরাহের জন্য?
ব্যাখ্যা : এতদিন এই তিন জেলার মানুষ মূলত ভূগর্ভস্থ জলের উপর নির্ভরশীল ছিল। ফলে তিন জেলার বিপুল সংখ্যাক মানুষ আর্সেনিক, ফ্লোরাইড ও বা লবণাক্ত জলের সমস্যায় আক্রান্ত। প্রস্তাবিত প্রকল্পের আওতায় নদী বা জলাশয়ের জল পরিশুদ্ধ করে বাড়ি বাড়ি সরবরাহ করা হবে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সদর দপ্তর অবস্থিত ফিলিপাইনের মান্দালুইয়ং শহরে।
Q.20 ইরাকের বর্তমান রাষ্ট্রপতির নাম কী?
ব্যাখ্যা : ইরাকের রাজধানী হল বাগদাদ। ইরাকের বর্তমান প্রধানমন্ত্রী হলেন আদিল আবদুল মাহদী।



Important Links



WBCS LIST

FB COMMENTS