SHARE BOX
FLIP SLIDE DISPLAY NO
RES AD-2

January 2020 (3rd Week) Current Affairs In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
সবার সাথে শেয়ার করুন
গুরুত্বপূর্ণ তথ্য সমূহ
01.বিহারে গড়ে তোলা হয়েছে কচ্ছপ পুনর্বাসন কেন্দ্র। কচ্ছপ পুনর্বাসনের উদ্যোগ ভারতে এই প্রথম হল।
02.দিল্লিতে "ভারত দর্শন পার্ক"-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন কেন্দ্রীয় সিভিল এভিয়েশন মন্ত্রী হরদীপ সিং পুরি। ওই পার্কে থাকবে ধাতব বর্জ্য পদার্থ দিয়ে তৈরি ভারতের বিভিন্ন স্থাপত্য শিল্পের প্রতিরূপ।
03.সদ্য প্রয়াত হলেন স্বাধীনতা সংগ্রামী ভীম চন্দ্র জানা। তিনি পশ্চিমবঙ্গের অধিবাসী ছিলেন।
04.২০২০ সালে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত ১০৭ তম ভারতীয় জাতীয় বিজ্ঞান কংগ্রেসের থিম ছিল - "Science and Technology : Rural Development।
05.পুনেতে অনুষ্ঠিত হল পঞ্চম এশিয়া প্যাসিফিক ড্রসোফিলা রিসার্চ কনফারেন্স। ড্রসোফিলা হল ছোট মাছিদের একটি প্রজাতি।
06.গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস ২০২০ তে বেস্ট মোশন পিকচার ড্রামা বিভাগে সেরা সিনেমার পুরষ্কার পেল "1917" এবং মিউজিক্যাল ও কমেডি বিভাগে সেরা হয়েছে "Once Upon a Time in Hollywood।
07.ভারতনাট্যম শিল্পী প্রিয়দর্শিনী গোবিন্দ-কে প্রদান করা হল নৃত্য কলানিধি পুরষ্কার।
08.২৩ তম জাতীয় যুব উৎসব (National Youth Festival) ২০২০ অনুষ্ঠিত হল লখনউ-এ।। ২০২০ সালে এই উৎসবের থিম ছিল "Fit Youth, Fit India"।
09.কেন্দ্রীয় স্টিল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান কলকাতায় চালু করলেন "মিশন পূর্বোদয়া"।
10.ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুবার্ষিকী পালন করা হল ১১ জানুয়ারি। ১১ জানুয়ারি ১৯৬৬ সালে তিনি প্রয়াত হন।
11.Wings India 2020 ইভেন্টের থিম হল "Fly for all"। এটি হল ভারতের সিভিল এভিয়েশন শিল্পের একটি প্রধান ইভেন্ট।
12.ন্যাশনাল বুক ট্রাস্টের নতুন ডিরেক্টর হলেন যুবরাজ মালিক।
13.পলি উমরিগড় অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হল ভারতের পেস বোলার জসপ্রীত বুমরাহ কে।
14.কলকাতা পোর্ট ট্রাস্ট ২০২০ সালে তার ১৫০ তম প্রতিষ্ঠা বর্ষ পালন করল। এই দিন কলকাতা পোর্ট ট্রাস্টের নাম বদলে রাখা হল শ্যামা প্রসাদ মুখার্জি পোর্ট ট্রাস্ট।
15.১৭ জানুয়ারি কলকাতায় শুরু হল ১১ তম কলকাতা সাহিত্য উৎসব (Kolkata Literary Festival)। এই বছর বিশেষ শ্রদ্ধা নিবেদন করা হয় প্রয়াত অ্যাওয়ার্ড জয়ী উপন্যাসিক ও লেখক নবনীতা দেবসেন কে।
16.কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ উদ্বোধন করলেন ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার (I4C) এবং ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে সাধারণ মানুষ সাইবার ক্রাইমের ঘটনা রিপোর্ট করতে পারবেন।
17.ATP Cup টেনিস টুর্নামেন্ট জিতল সার্বিয়া। ফাইনালে সার্বিয়া স্পেনকে পরাজিত করে ২-১ ফলাফলে।
18.ভারতে প্রতিবছর ১৩ জানুয়ারি পালন করা হয় লোহরি দিবস। লোহরি একটি উৎসব যা উত্তর ভারতে বিশেষ করে পাঞ্জাবে খুব জনপ্রিয়। ক্ষেত থেকে রবি শস্য বাড়িতে আসার পর এই উৎসব পালন করেন পঞ্জাবিরা।
19.গত ১৭ জানুয়ারি ইসরো GSAT-30 নামের একটি টেলিকমিউনিকেশন স্যাটেলাইট লঞ্চ করল। Ariane-5 নামের লঞ্চ ভেহিকেলের মাধ্যমে এটি লঞ্চ করা হয় ফ্রান্সের Kourou থেকে।
20.২০২০ স্প্যানিশ সুপার কাপ ফুটবল টুর্নামেন্ট জিতল রিয়াল মাদ্রিদ। পেনাল্টি শুটআউটে স্থানীয় প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-০ গোলে হারায় রিয়াল মাদ্রিদ।
21.সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের বর্তমান ডিরেক্টর জেনারেল হলেন আনন্দ প্রকাশ মাহেশ্বরী। তিনি ১৩ জানুয়ারি, ২০২০ এই দায়িত্ব গ্রহণ করেন।
22.আসামের ডিব্রুগড় জেলা জিতল Plastic Waste Management Award 2020। স্বচ্ছতা হি সেবা ২০১৯ উদ্যোগের অন্তর্গত হল এই পুরষ্কার।
23.ভারতের স্ট্যাচু অফ ইউনিটি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের 8 (Eight) Wonders এর লিস্টে অন্তর্ভুক্ত হল। স্ট্যাচু অফ ইউনিটি হল সর্দার বল্লভভাই প্যাটেলের প্রতিমূর্তি।
24.স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভাপতিত্বে নিউ দিল্লিতে ষষ্ঠ দ্বীপ উন্নয়ন সংস্থার ( Island Development Agency) মিটিং অনুষ্ঠিত হল। বৈঠকে দ্বীপগুলির সবুজ উন্নয়নকে নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়।
25.১৫ জানুয়ারি পালন করা হল ভারতীয় আর্মি দিবস। ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতীয় সেনার শেষ ব্রিটিশ অধ্যক্ষ স্যার ফ্রান্সিস বাচারের হাত থেকে প্রথম ভারতীয় অধ্যক্ষ হিসাবে কে. এম. কারীয়াপ্পা ভারতীয় সেনার কার্যভার গ্রহণ করেন।
26.তামিলনাড়ুতে পালিত হল পোঙ্গল উৎসব। তামিলনাড়ুতে নতুন ফসল কাটার পর এই উৎসব পালন করা হয়।
27.১৮ তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের থিম হল "Better Film, Better Audience and Better Society"।
28.ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি হবে বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর একটি সিনেমা। সেই সিনেমার ডিরেক্টর হলেন শ্যাম বেনেগাল।
29.নিউ দিল্লির আনন্দ বিহার থেকে ঝাড়খণ্ডের মধুপুর পর্যন্ত চালু হল হামসাফার এক্সপ্রেস (Humsafar Express)। ট্রেনটির নম্বর হল 22466।
30.ইন্টারন্যাশনাল শুটিং স্পোর্ট ফেডারেশন এর ২০১৯ ওয়ার্ল্ড কাপে মেডেল তালিকায় ১ নম্বরে স্থান পেল ভারত। এখানে রাইফেল, পিস্তল এবং শটগান এর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ভারত ২১ টি গোল্ড, ৬ টি সিলভার এবং ৩ টি ব্রোঞ্জ নিয়ে মোট ৩০ টি মেডেল জিতেছে। দ্বিতীয় স্থানে আছে চীন এবং তৃতীয় স্থানে আমেরিকা যুক্তরাষ্ট্র।
সবার সাথে শেয়ার করুন
Comment Below
WBCS LIST
FB COMMENTS