SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

June 2019 (SET-1) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

জুন 2019 - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.1 ভারতের বর্তমান প্রতিরক্ষা মন্ত্রীর (Defence Minister) নাম কী?
উত্তর - B রাজনাথ সিং
ব্যাখ্যা : ভারতের বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী হলেন রাজনাথ সিং। প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন নির্মলা সীতারামন। 2019 লোকসভা নির্বাচনের পরে 31 মে 2019 রাজনাথ সিং হলেন নতুন প্রতিরক্ষা মন্ত্রী।
Q.2 পাপুয়া নিউগিনি-এর নতুন প্রধানমন্ত্রী কে হলেন?
উত্তর - D জেমস মারাপে
ব্যাখ্যা : পাপুয়া নিউগিনি-এর নতুন প্রধানমন্ত্রী হলেন জেমস মারাপে। তিনি পাপুয়া ও নিউগিনি ইউনিয়ন পার্টির (Pangu Party) সদস্য। পাপুয়া নিউগিনি প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। এটি ওশেনিয়া অঞ্চলে অবস্থিত।
Q.3 2019 সালের বিশ্ব তামাকমুক্ত দিবসের থিম কী ছিল?
উত্তর - C Tobacco and Lung Health
ব্যাখ্যা : 2019 সালের বিশ্ব তামাকমুক্ত দিবসের থিম ছিল "Tobacco and Lung Health"। বিশ্ব তামাকমুক্ত দিবস (World No Tobacco Day) প্রতি বছর 31 মে তারিখে বিশ্বজুড়ে পালন করা হয়। বিশ্বজুড়ে 24 ঘন্টা সময়সীমা ধরে তামাক সেবনের সমস্ত প্রক্রিয়া থেকে বিরত থাকাতে উৎসাহিত করার উদ্দেশ্যে দিবসটি প্রচলিত হয়েছে।
Q.4 ভারতের নতুন কেন্দ্রীয় অর্থমন্ত্রী কে হলেন?
উত্তর - B নির্মলা সীতারামন
ব্যাখ্যা : ভারতের বর্তমান অর্থমন্ত্রী হলেন নির্মলা সীতারামন। প্রাক্তন অর্থমন্ত্রী ছিলেন অরুণ জেটলি। 2019 লোকসভা নির্বাচনের পরে 31 মে 2019 নির্মলা সীতারামন হলেন নতুন অর্থমন্ত্রী।
Q.15 ভারতের দশম ন্যাশনাল সায়েন্স ফিল্ম ফেস্টিভ্যাল কোথায় অনুষ্ঠিত হবে?
উত্তর - A আগরতলা
ব্যাখ্যা : ইভেন্টটি অনুষ্ঠিত হবে 2020 সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। অনুষ্ঠানের আয়োজক হল যৌথভাবে কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান প্রসার বিভাগ, ত্রিপুরা সরকার এবং ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। কমপক্ষে দশটি দেশ অংশগ্রহণ করবে এই ইভেন্টে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী হলেন বিপ্লব কুমার দেব।
Q.6 বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) কবে পালিত হল?
উত্তর - C 1st June
ব্যাখ্যা : দুধ এবং দুগ্ধজাত পণ্যের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (Food and Agriculture Organization-FAO) উদ্যোগে ২০০১ সাল থেকে প্রতি বছর জুন মাসের প্রথম দিনে (1st June) দিবসটি পালিত হচ্ছে। এই বছরের থিম ছিল "Drink Milk: Today & Everyday"।
Q.7 2019 সালে বিশ্ব পরিবেশ দিবসের থিম কী ছিল?
উত্তর - B Beat Air Pollution
ব্যাখ্যা : 2019 সালে বিশ্ব পরিবেশ দিবসের থিম ছিল Beat Air Pollution। এইবারের মুখ্য আয়োজক দেশ হল চীন। চীনের হাংঝাউ-এ আয়োজিত হয় মুখ্য ইভেন্টটি। ভারতে এই বছর বিশ্ব পরিবেশ দিবস সম্পর্কিত একটি গান তৈরি করা হয়েছে, গানটি হল 'Hawa Aane De'।
Q.8 সম্প্রতি মারা গেল ভারতের একমাত্র ওরাংওটাং, তার নাম কী ছিল?
উত্তর - C বিন্নি
ব্যাখ্যা : ভারতের একমাত্র ওরাংওটাং বিন্নি মারা গেল ওড়িশার নন্দনকানন জুওলজিক্যাল পার্কে। বয়স হয়েছিল 41 বছর। ওড়িশার নন্দনকাননে 2003 এর 20th নভেম্বর থেকে ছিল বিন্নি। বনমানুষ বা ওরাংওটাং (Orangutan) একপ্রকার লেজবিহীন বানরবিশেষ। এদের শরীরে লাল কিংবা বাদামী বর্ণের লোম থাকে।
Q.9 বিদেশীদের জন্য মেক্সিকোর সর্বোচ্চ অসামরিক সম্মাননা "অর্ডার অফ দ্য অ্যাজটেক ঈগল" পেলেন কোন ভারতীয়?
উত্তর - A প্রতিভা পাটিল
ব্যাখ্যা : বিদেশীদের জন্য মেক্সিকোর সর্বোচ্চ অসামরিক সম্মাননা "অর্ডার অফ দ্য অ্যাজটেক ঈগল" পেলেন ভারতের প্রাক্তন এবং একমাত্র মহিলা রাষ্ট্রপতি প্রতিভা পাটিল। ভারতে মেক্সিকোর রাষ্ট্রদূত মেলবা প্রিয়া 1st June, 2019 প্রাক্তন রাষ্ট্রপতিকে এই সম্মান প্রদান করলেন।
Q.10 ছোট কৃষক ও ব্যবসায়ীদের মাসিক কত টাকা পেনশন প্রদানের প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী?
উত্তর - C 3000 টাকা
ব্যাখ্যা : ৫ কোটি ছোট কৃষকদের এবং ৩ কোটির বেশি ছোট দোকান মালিক ও ব্যবসায়ীদের এই পেনশন প্রকল্পের আওতায় আনা হবে। ৬০ বছর বয়স থেকে ছোট কৃষকরা, সমস্ত দোকান মালিক, খুচরো ব্যবসায়ী এবং স্বনিযুক্তির সঙ্গে যুক্ত ব্যক্তিরা মাসিক তিন হাজার টাকা পেনশন পাবেন। ১৮ থেকে ৪০ বছর বয়সী ছোট কৃষকরা এবং জিএসটি লেনদেনের পরিমাণ দেড় কোটি টাকার কম এমন ব্যবসায়ীরা এই পেনশন প্রকল্পের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS