SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

June 2019 (SET-4) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.31 মহারাষ্ট্র পর্যটন নিগম কোন শহরে এলিফ্যান্টা উৎসবের আয়োজন করেছিল?
উত্তর - D মুম্বাই
ব্যাখ্যা : মহারাষ্ট্র পর্যটন নিগম মুম্বাইয়ের ঘরপুরি দ্বীপে এলিফ্যান্টা উৎসবের আয়োজন করেছিল। এই বছরের থিম ছিল 'স্বরঙ্গ'(Swarang)। এই দ্বীপে অবস্থিত এলিফ্যান্টা গুহা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।
Q.32 বাঙালি অভিনেত্রী রুমা গুহঠাকুরতা কত তারিখে পরলোক গমন করলেন?
ব্যাখ্যা : বাঙালি অভিনেত্রী ও গায়িকা রুমা গুহঠাকুরতা ৩ জুন, ২০১৯ পরলোক গমন করলেন। তিনি ছিলেন গায়ক কিশোর কুমারের স্ত্রী ও গায়ক অমিত কুমারের মা। সত্যজিৎ রায় পরিচালিত 'অভিযান' (১৯৬২) ও 'গণশত্রু' (১৯৮৮) তে রুমা দেবী অভিনয় করেছেন।
Q.33 সম্প্রতি ১৩ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়েছিল বায়ুসেনার কোন বিমান?
ব্যাখ্যা : গত ৩ জুন ১৩ জনকে নিয়ে নিখোঁজ হয়ে যায় বায়ুসেনার এএন-৩২ বিমান। অসমের জোরহাট থেকে উড়েছিল এই বিমানটি। যাওয়ার কথা ছিল অরুণাচলের মেনচুকাতে। তবে আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অরুণাচলের লিপো থেকে ১৫-২০ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ মেলে। বিমানের কোনও যাত্রী বেঁচে নেই বলে জানিয়ে দেয় বায়ুসেনা।
Q.34 গ্লোবাল জেন্ডার ইকুয়ালিটি ইনডেক্সে ভারতের স্থান কত?
ব্যাখ্যা : গ্লোবাল জেন্ডার ইকুয়ালিটি ইনডেক্সে মোট ১২৯ টি দেশের মধ্যে ভারতের স্থান হল ৯৫। দারিদ্রতা, স্বাস্থ্য, শিক্ষা, রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণ প্রভৃতি ক্ষেত্র গুলি বিবেচনা করা হয়েছে। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে ডেনমার্ক।
Q.35 কোন মালায়ালাম অভিনেত্রী পেলেন 'জে সি ড্যানিয়েল' পুরষ্কার?
ব্যাখ্যা : মালায়ালাম অভিনেত্রী শীলা জে. সি. পেলেন 'জে সি ড্যানিয়েল' পুরষ্কার। মালায়ালাম সিনেমার সর্বোচ্চ সম্মান হল এই JC Daniel Award।
Q.36 সদস্য দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের নিয়ে G20 বৈঠক কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : সদস্য দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের নিয়ে G20 বৈঠক অনুষ্ঠিত হল জাপানে। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঐ বৈঠকে অংশগ্রহণ করেছিলেন।
Q.37 বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস (Food Safety Day) প্রতিবছর কত তারিখে পালন করা হয়?
ব্যাখ্যা : প্রতিবছর ৭ জুন পালিত হয় বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস। এবছরের থিম ছিল 'Food Safety: Everyone's Business'।
Q.38 ভারতের মধ্যে প্রথম কোন মেট্রো রেল বর্জ্য পদার্থ থেকে উৎপন্ন বিদ্যুৎ ব্যবহার করল?
ব্যাখ্যা : দিল্লি মেট্রো রেল ভারতের প্রথম প্রোজেক্ট যেখানে বর্জ্য পদার্থ থেকে উৎপন্ন বিদ্যুতশক্তি ব্যবহার করা হল। গাজীপুরে স্থাপিত ১২ মেগাওয়াট এর Waste-To-Energy Plant থেকে ২ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।
Q.39 ট্রাফিক ইনডেক্স ২০১৮ এর তালিকায় ভারতের কোন শহর প্রথম স্থানে রয়েছে?
ব্যাখ্যা : ট্রাফিক ইনডেক্স ২০১৮ এর তালিকায় রাস্তায় ভিড়ের পরিমাণের হিসাবে প্রথম স্থানে রয়েছে মুম্বাই। ৫৬ টি দেশের ৪৬৩ টি শহরের রাস্তায় ভিড়ের পরিমাণের বিচারে এই তালিকা তৈরি করা হয়েছে।
Q.40 'Cricket World Cup: The Indian Challenge' বইটি কে লিখেছেন?
ব্যাখ্যা : 'Cricket World Cup: The Indian Challenge' বইটি লিখেছেন আশীষ রায়। একজন ভারতীয়র চোখে ক্রিকেট বিশ্বকাপের ইতিহাস সম্পর্কে লেখা হয়েছে বইটি।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS