SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

June 2019 (SET-6) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

জুন 2019 - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.51 ফ্রেঞ্চ ওপেন ২০১৯ টেনিস টুর্নামেন্টে মহিলা একক বিভাগে জয়ী হলেন কে?
উত্তর - B অ্যাশলে বার্টি
ব্যাখ্যা : ফ্রেঞ্চ ওপেন ২০১৯ অনুষ্ঠিত হয় ফ্রান্সের রাজধানী প্যারিসে ২৬ মে থেকে ৯ জুন। মহিলা একক বিভাগের ফাইনাল ম্যাচে চেক রিপাবলিকের মার্কেতা ভন্ড্রোসোভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টি।
Q.52 নীচের কোন নাটকটি গিরিশ কারনাডের লেখা?
উত্তর - D Tughlaq
ব্যাখ্যা : গিরিশ রঘুনাথ কারনাড ছিলেন একজন ভারতীয় ভাষাবিজ্ঞানী, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, অনুবাদক, চিত্রনাট্যকার ও লেখক। তিনি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার, পদ্মশ্রী, পদ্মভূষণ ছাড়াও সাহিত্যেকদের জন্য প্রদত্ত ভারতের সর্বোচ্চ সম্মননা জ্ঞানপীঠ পুরস্কারও লাভ করেন। তার লেখা বিখ্যাত নাটকগুলি হল Tughlaq, The Dreams of Tipu Sultan, The Fire And The Rain, Yayati, Odakalu Bimba ইত্যাদি। গত ১০ জুন ২০১৯ ব্যাঙ্গালুরুতে তিনি পরলোক গমন করেছেন।
Q.53 নিম্নলিখিত কোন ভারতীয় ব্যাক্তি আমেরিকান ফিলজফিক্যাল সোসাইটি (APS)-এর সদস্য নির্বাচিত হয়েছেন?
উত্তর - C রমিলা থাপার
ব্যাখ্যা : আমেরিকান ফিলজফিক্যাল সোসাইটি (APS)-এর সদস্য নির্বাচিত হয়েছেন রমিলা থাপার। তিনি একজন বিখ্যাত ভারতীয় ইতিহাসবিদ। প্রাচীন ভারতের ইতিহাস বিষয়ক অনেক প্রসিদ্ধ গ্রন্থ রচনা করেছেন তিনি।
Q.54 কোন দেশ ২০২১ সাল থেকে একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিক নিষিদ্ধ করতে চলেছে?
উত্তর - B কানাডা
ব্যাখ্যা : উত্তর আমেরিকার দেশ কানাডা ২০২১ সাল থেকে একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিক নিষিদ্ধ করতে চলেছে। কানাডার রাজধানী হল অটোয়া। কানাডার প্রধানমন্ত্রী হলেন জাস্টিন ট্রুডো।
Q.55 ভারতের প্রথম ডাইনোসর মিউজিয়াম কাম পার্ক (Dinosaur-Museum-Cum-Park) কোথায় খোলা হল?
উত্তর - A গুজরাট
ব্যাখ্যা : গুজরাটের মহিসাগর জেলায় খোলা হল ভারতের প্রথম ডাইনোসর মিউজিয়াম কাম পার্ক (Dinosaur-Museum-Cum-Park)। ডাইনোসর বলতে সাধারণত এক অবলুপ্ত বৃহদাকার মেরুদণ্ডী প্রাণীগোষ্ঠীকে বোঝায়। এরা পৃথিবীর বাস্তুতন্ত্রের প্রাগৈতিহাসিক অধিবাসী এবং বৈজ্ঞানিকদের অনুমান এই প্রভাবশালী প্রাণীরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছে। ক্রিটেশিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ৬ কোটি বছর পূর্বে একটি বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয় ডাইনোসরদের প্রভাবকে পৃথিবী থেকে সম্পূর্ণ বিলুপ্ত করে দেয়।
Q.56 ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (BPR&D) এর নতুন ডিরেক্টর জেনারেল কে হলেন?
উত্তর - C ভি. এস. কৌমুদী
ব্যাখ্যা : ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (BPR&D) এর নতুন ডিরেক্টর জেনারেল হলেন ভি. এস. কৌমুদী।
Q.57 বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস ২০১৯ কত তারিখে পালন করা হল?
উত্তর - B ১২ জুন
ব্যাখ্যা : প্রতিবছরের মতই ২০১৯ সালের বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন করা হল 12 June। মনে রাখার বিষয়, এবছরের থিম ছিল - "Children shouldn’t work in fields, but on dreams"।
Q.58 সম্প্রতি ভারতের জন্য চীনের নতুন অ্যাম্বাসেডর নিযুক্ত করা হয়েছে কাকে?
উত্তর - C সুন ওয়েডং
ব্যাখ্যা : ভারতের জন্য চীনের নতুন অ্যাম্বাসেডর নিযুক্ত হলেন সুন ওয়েডং। তাঁর আগে ভারতের জন্য চীনের অ্যাম্বাসেডর ছিলেন লুও হাওহুই।
Q.59 ক্ষীর ভবানী মন্দির কোন রাজ্যে অবস্থিত?
উত্তর - A প্রতিভা পাটিল
ব্যাখ্যা : ক্ষীর ভবানী মন্দির অবস্থিত জম্মু ও কাশ্মীরে। ১০ জুন সেখানে আয়োজিত হয়েছিল ক্ষীর ভবানী মেলা। ওই বিশেষ তিথিতে প্রচুর কাশ্মীরি পণ্ডিত মন্দির দর্শনের জন্য জমায়েত হন।
Q.10 QS World University Ranking 2020 অনুযায়ী কোন ইন্সটিটিউট ভারতের সেরা ইন্সটিটিউট এর স্থান নিয়েছে?
উত্তর - C IIT Bombay
ব্যাখ্যা : QS World University Ranking 2020 অনুযায়ী ভারতের মধ্যে সেরা ইন্সটিটিউট এর স্থান নিয়েছে IIT Bombay। বিশ্বের সমস্ত ইন্সটিটিউটের তালিকায় IIT Bombay এর স্থান ১৫২ তম। এই তালিকায় বিশ্বের মধ্যে প্রথম স্থান দখল করেছে আমেরিকা যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (Massachusetts Institute of Technology)।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS