SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

June 2019 (SET-2) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

জুন 2019 - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.11 কোন ভারতীয় বংশোদ্ভূত মহিলা 'UN-Women' সংস্থার ডেপুটি এগজিকিউটিভ ডিরেক্টর বা উপনির্বাহী পরিচালক পদে নিযুক্ত হয়েছেন?
উত্তর - B অনিতা ভাটিয়া
ব্যাখ্যা : অনিতা ভাটিয়া হলেন 'UN-Women' সংস্থার বর্তমান উপনির্বাহী পরিচালক। বর্তমান নির্বাহী পরিচালকের নাম ফুমজিল মিয়াম্বো। 'UN-Women' বা জাতিসংঘ লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা জাতিসংঘের অধীন একটি সংস্থা যা নারীর ক্ষমতা আনয়নে কাজ করে। ২০১১ সালের জানুয়ারিতে এই সংস্থাটি কাজ শুরু করে। চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট এর প্রথম নির্বাহী পরিচালক ছিলেন।
Q.12 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জনগণকে বিশুদ্ধ জল সরবরাহের জন্য কোন নতুন মন্ত্রণালয় চালু করেছে?
উত্তর - D জল শক্তি
ব্যাখ্যা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জনগণকে বিশুদ্ধ জল সরবরাহের জন্য জল শক্তি মন্ত্রণালয় চালু করেছে। ভারতের প্রথম ও বর্তমান জল শক্তি মন্ত্রী হলেন গজেন্দ্র সিং শেখাওয়াত।
Q.13 গোয়াতে যোগব্যায়াম (Yoga) প্রচারের জন্য কাকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিযুক্ত করা হয়েছে?
উত্তর - C নম্রতা মেনন
ব্যাখ্যা : গোয়াতে যোগব্যায়াম (Yoga) প্রচারের জন্য ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিযুক্ত হলেন নম্রতা মেনন। তিনি হলেন পানাজির একজন যোগব্যায়াম প্রশিক্ষক এবং ফিটনেস বিশেষজ্ঞ। তিনি বিগত ১৭ বছর ধরে যোগব্যায়াম অনুশীলন করছেন।
Q.14 ২০১৯ যোগা দিবসের (Yoga Day) থিম কী ছিল?
উত্তর - B Yoga for Heart
ব্যাখ্যা : ২১ জুন তারিখে পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস। যোগব্যায়ামের উদ্দেশ্য হল মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এই প্রথা ভারতে আজও প্রচলিত আছে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন।
Q.15 National Sample Survey Organization (NSSO) এর রিপোর্ট অনুযায়ী ভারতে প্রতি ১০,০০০ জন মানুষ পিছু কতজন স্বাস্থ্যকর্মী উপলব্ধ আছে?
উত্তর - A 20
ব্যাখ্যা : NSSO এর রিপোর্ট অনুযায়ী ভারতে প্রতি 10,000 জন মানুষ পিছু 20.6 জন স্বাস্থ্যকর্মী উপলব্ধ আছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর নিয়ম অনুযায়ী প্রতি 10,000 জন মানুষ পিছু কমপক্ষে 22.8 জন স্বাস্থ্যকর্মী থাকা দরকার।
Q.16 তেলেঙ্গানা রাজ্য কত তারিখে তার গঠন দিবস (Formation day) পালন করে?
উত্তর - C 2nd June
ব্যাখ্যা : 2014 সালের 2 জুন অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন আইন অনুসারে, অন্ধ্রপ্রদেশ রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলের 10টি জেলা নিয়ে তেলঙ্গানা রাজ্য গঠিত হয়। বর্তমানে রাজ্যটিকে ৩৩ টি জেলায় ভাগ করা হয়েছে। রাজ্য গঠনের থেকে শুরু করে দশ বছরের জন্য হায়দ্রাবাদ শহর তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ রাজ্যের যৌথ রাজধানীর হয়ে থাকবে। তারপর হায়দ্রাবাদের রাজধানী হবে অমরাবতী। তেলেঙ্গানার বর্তমান মুখ্যমন্ত্রী হলেন কে চন্দ্রশেখর রাও।
Q.17 কোন রাজ্যের স্বাস্থ্য বিভাগ WHO-এর তামাক নিয়ন্ত্রণ পুরষ্কার (Tobacco Control Award) জিতল?
উত্তর - B রাজস্থান
ব্যাখ্যা : রাজস্থানের মেডিকেল ও স্বাস্থ্য বিভাগ তামাক নিয়ন্ত্রণে সাফল্যের জন্য 2019 সালের WHO Tobacco Control Award পেল। 31 মে বিশ্ব তামাক বিরোধী দিবসের দিন দিল্লিতে আয়োজিত একটি অনুষ্ঠানে এই পুরষ্কার প্রদান করা হয়। রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রী হলেন অশোক গেহলট।
Q.18 ভারতের সবথেকে কমবয়সী লোকসভার সদস্য (Youngest MP) নির্বাচিত হয়েছেন কে?
উত্তর - C চন্দ্রানী মুর্মু
ব্যাখ্যা : বর্তমানে ভারতের সবথেকে কমবয়সী বা সর্বকনিষ্ঠ লোকসভার সদস্য (Youngest MP) হলেন চন্দ্রানী মুর্মু। তিনি হলেন ওড়িশার বিজু জনতা দলের সদস্য। 2019 সপ্তদশ লোকসভা নির্বাচনে তিনি ওড়িশার কেওনঝার লোকসভা কেন্দ্রের লোকসভা সদস্য নির্বাচিত হয়েছেন।
Q.19 2018-19 অর্থনৈতিক বছরে ভারতের কোন কোম্পানি দেশের সবচেয়ে লাভজনক পাবলিক সেক্টর কোম্পানির তকমা পেল?
উত্তর - A ONGC
ব্যাখ্যা : ভারতের শীর্ষ তেল ও গ্যাস উৎপাদক ONGC - Oil and Natural Gas Corporation হল 2018-19 অর্থনৈতিক বছরের দেশের সবচেয়ে লাভজনক পাবলিক সেক্টর কোম্পানি। এই অর্থনৈতিক বছরে তাদের লাভ হয়েছে 26,716 কোটি টাকা।
Q.20 সম্প্রতি বিস্ফোরিত সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট এটনা কোথায় অবস্থিত?
উত্তর - C ইটালি
ব্যাখ্যা : মাউন্ট এটনা ইটালির সিসিলি দ্বীপের পূর্ব উপকূলীয় এলাকায় অবস্থিত একটি সক্রিয় আগ্নেয়গিরি। এটি আফ্রিকা প্লেট ও ইউরোশিয়া প্লেটের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এটি ইউরোপের সর্ব্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি, যা 3329 মি (10,922 ফুট) উচুঁ।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS