SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

June 2019 (SET-5) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.41 নীতি আয়োগের নতুন ভাইস চেয়ারম্যান কে হলেন?
উত্তর - D রাজীব কুমার
ব্যাখ্যা : নীতি আয়োগ (ন্যাশনাল ইন্সটিটিউশন ফর ট্রান্সফর্মিং ইন্ডিয়া আয়োগ) ভারতের যোজনা আয়োগের পরিবর্তে গঠন করা ভারতের অর্থনৈতিক সংস্থা। নীতি আয়োগের বর্তমান CEO হলেন অমিতাভ কান্ত।
Q.42 কোন ভারতীয় ব্যাক্তি মালদ্বীপের তরফ থেকে 'নিশান ইজুদ্দিন' পুরষ্কার পেলেন?
ব্যাখ্যা : ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া হল বিদেশীদের জন্য মালদ্বীপের সর্বোচ্চ সম্মান 'নিশান ইজুদ্দিন'। মালদ্বীপের বর্তমান রাষ্ট্রপতি হলেন ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। রাজধানী হল মালে।
Q.43 সম্প্রতি কোন দেশে অনুষ্ঠিত হল 'গান্ধী সাইকেল র‍্যালি ফর পিস'?
ব্যাখ্যা : মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে সৌদি আরবের রাজধানী রিয়াধে এই র‍্যালি অনুষ্ঠিত হল। সৌদি আরবে নিযুক্ত ভারতের অ্যাম্বাসেডর ডঃ অসাফ সইদ এই র‍্যালির উদ্বোধন করেন। সৌদি আরবের বর্তমান প্রধানমন্ত্রী বা কিং হলেন সালমান বিন আবদুল আজিজ।
Q.44 বিশ্ব মহাসাগর দিবস বা ওয়ার্ল্ড ওসিয়ান ডে কত তারিখে পালন করা হয়?
ব্যাখ্যা : প্রতি বছর ৮ জুন সমুদ্রের অবদান, প্রয়োজনীয়তা, উপকারীতাকে বিশ্বের সবার সামনে তুলে ধরতে পালন করা হয় বিশ্ব মহাসাগর দিবস। আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেনের প্রায় ৭০ শতাংশ আসে মহাসাগর থেকে। ২০১৯ সালে বিশ্ব মহাসাগর দিবসের থিম ছিল - Gender and Oceans।
Q.45 ভারতের কোন NGO ইউনাইটেড নেশনের ইকুয়েটর প্রাইজ জিতল?
ব্যাখ্যা : তেলেঙ্গানায় অবস্থিত এই NGO এর অন্তর্গত মহিলা কৃষক সদস্যাদের দেওয়া হল ইউনাইটেড নেশনের ইকুয়েটর প্রাইজ ২০১৯। জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে প্রকৃতি ভিত্তিক সমাধান হিসেবে ধরা হয়েছে তাদের। এই মহিলা কৃষকরা তাদের নিজস্ব বীজ ব্যাংকও গড়ে তুলেছেন এবং চাষাবাদের সার্বিক উন্নতি ঘটিয়েছেন।
Q.46 থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী কে হলেন?
উত্তর - C প্রযুত চান-ও-চা
ব্যাখ্যা : থাইল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী হলেন প্রাক্তন সেনা কর্মকর্তা প্রযুত চান-ও-চা। থাইল্যান্ডের রাজধানী হল ব্যাংকক। কারেন্সি বা মুদ্রা হল থাই বাত (Baht)।
Q.47 ভারতের কোন মন্ত্রক অন্তরাষ্ট্রীয় যোগা দিবস মিডিয়া সম্মান পুরষ্কার চালু করল?
উত্তর - B মিনিস্ট্রি অফ ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং
ব্যাখ্যা : যোগব্যায়ামের উপকারিতা এবং সে সম্পর্কিত বিভিন্ন তথ্য জনগণের মধ্যে প্রচারে মিডিয়ার ভূমিকাকে মান্যতা দিতে এই সম্মান প্রদান করা হল। তিনটি ক্যাটাগরিতে মোট ৩৩টি পুরষ্কার প্রদান করা হয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলোকে। ভারতের বর্তমান ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং মন্ত্রী হলেন প্রকাশ জাভড়েকর।
Q.48 কে পেলেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর অ্যাম্বাসেডর অফ কনসায়েন্স অ্যাওয়ার্ড ২০১৯?
উত্তর - C গ্রেটা থানবার্গ
ব্যাখ্যা : গ্রেটা থানবার্গ মাত্র ১৫ বছর বয়সে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অবিলম্বে পদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদরে বাইরে প্রতিবাদ শুরু করেন। ২০১৯ সালের ১৫ মার্চ ১১২টি দেশের আনুমানিক ১৪ লক্ষ শিক্ষার্থী তার ডাকে সাড়া দিয়ে জলবায়ু প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে। প্রতি শুক্রবার স্কুল বন্ধ করে তিনি এই আন্দোলন চালাতেন বলে এর নাম দেওয়া হয়েছে 'Fridays For Future'। ২০১৯ সালের মার্চে নরওয়ের তিন জন সাংসদ তাকে শান্তিতে নোবেল পুরস্কারের জন্যও মনোনীত করেন।
Q.49 কোন রাজ্য সরকার মহিলাদের সুরক্ষার জন্য 'পিংক সারথি' যান চালু করেছে?
উত্তর - A কর্ণাটক
ব্যাখ্যা : কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচ. ডি. কুমারাস্বামী শহরের বাসগুলিতে ভ্রমণকারী মহিলাদের সুরক্ষার জন্য 'পিংক সারথি' যান ব্যবস্থা চালু করলেন। কর্ণাটকের রাজধানী হল বেঙ্গালুরু।
Q.50 ফ্রেঞ্চ ওপেন টেনিস টুর্নামেন্ট ২০১৯ পুরুষ একক বিভাগে জয়ী হলেন কে?
উত্তর - C রাফায়েল নাদাল
ব্যাখ্যা : ফ্রেঞ্চ ওপেন ২০১৯ অনুষ্ঠিত হয় ফ্রান্সের রাজধানী প্যারিসে ২৬ মে থেকে ৯ জুন। পুরুষ একক বিভাগের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার ডোমিনিক থিয়েমকে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন স্পেনের রাফায়েল নাদাল।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS