SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2019 (SET-2) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.11 পঞ্চম অ্যাকোয়া অ্যাকোয়ারিয়া প্রোগ্রাম ২০১৯ কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - B হায়দ্রাবাদ
ব্যাখ্যা : পঞ্চম অ্যাকোয়া অ্যাকোয়ারিয়া প্রোগ্রাম ২০১৯ অনুষ্ঠিত হল তেলেঙ্গানার রাজধানী হায়দ্রাবাদে। এই বছরের থিম ছিল - "To take Blue Revolution to India's hinterland"। এটি ভারতের সবচেয়ে বড় অ্যাকোয়াকালচার প্রদর্শনী। অ্যাকোয়াকালচার বলতে বোঝায় জলের মধ্যে মাছ বা অন্য প্রাণী বা উদ্ভিদের চাষ করা।
Q.12 ভারতের প্রথম স্কাই সাইক্লিং পার্ক (Sky Cycling Park) কোথায় খোলা হল?
উত্তর - D মানালি
ব্যাখ্যা : ভারতের প্রথম স্কাই সাইক্লিং পার্ক (Sky Cycling Park) খোলা হল হিমাচল প্রদেশের কুল্লু জেলার মানালি শহরে। এই স্কাই সাইক্লিং-এর পথটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০০ ফুট উঁচুতে অবস্থিত এবং ৩৫০ মিটার দীর্ঘ।
Q.13 যশস্বিনী সিং দেশওয়াল কোন খেলার সাথে যুক্ত?
উত্তর - C শুটিং
ব্যাখ্যা : দিল্লিতে বসবাসকারী যশস্বিনী সিং দেসওয়াল হলেন একজন শুটার। ব্রাজিলের রিও ডি জেনেইরোতে অনুষ্ঠিত শুটিং বিশ্বকাপে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতের হয়ে সোনা জিতেছেন তিনি। এই জয়ের পর নবম ভারতীয় শুটার হিসেবে টোকিও অলিম্পিকে যাওয়ার সুযোগ নিশ্চিত করলেন তিনি।
Q.14 সাংস্কৃতিক অনুষ্ঠান "নমস্তে প্যাসিফিক" কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - B দিল্লি
ব্যাখ্যা : সাংস্কৃতিক অনুষ্ঠান "নমস্তে প্যাসিফিক" অনুষ্ঠিত হল দিল্লিতে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি এবং ফিজির হাই কমিশনের যৌথ উদ্যোগে প্যাসিফিক বা প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির সংস্কৃতিকে ভারতে প্রদর্শনের উদ্দেশ্যেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
Q.15 ভারতের ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক কোন সংস্থার সাথে মিলিত হয়ে "Build for Digital India" কর্মসূচী চালু করেছে?
উত্তর - A Google
ব্যাখ্যা : ভারতের ইনফরমেশন টেকনোলজি (IT) মন্ত্রক Google এর সাথে মিলিত হয়ে "Build for Digital India" কর্মসূচী চালু করেছে। এই কর্মসূচীর অংশ হিসেবে ভারতের ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষার্থীদের আমন্ত্রিত করা হবে যাতে তাঁরা স্বাস্থ্যসেবা, কৃষি, শিক্ষা, স্মার্ট সিটি ও পরিকাঠামো, মহিলাদের সুরক্ষা, পরিবহন, পরিবেশ, ডিজিটাল সাক্ষরতার মতো ক্ষেত্রগুলির উপর তাদের ধারণা এবং সমস্যা সমাধানের প্রক্রিয়া উপস্থাপন করতে পারে। Google এর তরফ থেকে তাদের বিভিন্ন টেকনোলজিক্যাল ট্রেনিংও দেওয়া হবে।
Q.16 IIT খড়গপুর কোন সংস্থার সাথে মিলিত হয়ে ন্যাশনাল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসোর্স পোর্টাল (NAIRP) চালু করেছে?
উত্তর - C Amazon Web Service
ব্যাখ্যা : IIT খড়গপুর ও Amazon Web Service এর যৌথ উদ্যোগে চালু হয়েছে ন্যাশনাল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসোর্স পোর্টাল (NAIRP)। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যাপারে শিক্ষা প্রদান, উন্নতি ও প্রচারের উদ্দেশ্যে এই পোর্টাল খোলা হয়েছে।
Q.17 নেহেরু ট্রফি বোট রেস প্রতিবছর কোথায় অনুষ্ঠিত হয়?
উত্তর - B কেরালা
ব্যাখ্যা : নেহেরু ট্রফি বোট রেস প্রতিবছর অনুষ্ঠিত হয় কেরালার পুন্নামাডা হ্রদে। ১৯৫২ সালে প্রথম রেস অনুষ্ঠিত হয় এবং ১৯৫৪ সাল থেকে প্রতিবছর বাৎসরিক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৯ সালে বিজয়ী দলটি হল নাডুভাগম চুন্দন।
Q.18 ২০১৯ সাফ (SAFF U-15) অনূর্ধ্ব ১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ জিতল কোন দেশ?
উত্তর - C ভারত
ব্যাখ্যা : ভারতে অনুষ্ঠিত ২০১৯ সাফ (SAFF U-15) অনূর্ধ্ব ১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ জিতল ভারত। SAFF - South Asian Football Federation। এই চ্যাম্পিয়নশিপ হল একটি আন্তর্জাতিক ফুটবল কম্পিটিশন। এই বছর ৫ টি দেশ অংশগ্রহণ করেছিল তারা হল ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান। রানার্স আপ হয়েছে নেপাল। ভুটানে অনুষ্ঠিত ২০১৯ সাফ (SAFF U-15) অনূর্ধ্ব ১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপেও বিজয়ী হয়েছে ভারত এবং রানার্স আপ হয়েছে বাংলাদেশ।
Q.19 বলিউডের কোন সিনেমা প্রথম প্লাস্টিক-ফ্রি সিনেমার তকমা পেল?
উত্তর - A কুলি নং ওয়ান
ব্যাখ্যা : বরুণ ধাওয়ান অভিনীত সিনেমা কুলি নং ওয়ান প্রথম প্লাস্টিক-ফ্রি বলিউড সিনেমা বলে ঘোষিত হল। এই সিনেমার শুটিং-এর সময় কোনো প্লাস্টিকের ক্যারিব্যাগ, বোতল বা ওই জাতীয় কোন দ্রব্য ব্যবহার করা হয়নি।
Q.20 ভারতের দীর্ঘতম বৈদ্যুতিক রেল টানেল বা সুড়ঙ্গ সম্প্রতি কোন রাজ্যে উদ্বোধন করা হল?
উত্তর - C অন্ধ্রপ্রদেশ
ব্যাখ্যা : ভারতের দীর্ঘতম বৈদ্যুতিক রেল টানেল বা সুড়ঙ্গ সম্প্রতি অন্ধ্রপ্রদেশে উদ্বোধন করা হল। টানেলটির দৈর্ঘ্য হল ৬.৬ কিমি। অন্ধ্রপ্রদেশের চেরলোপাল্লি ও রাপুরু স্টেশনের মধ্যে অবস্থিত টানেলটি। টানেলটি উদ্বোধন করলেন ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS