SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2019 (SET-3) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.21 ভারতের কোন ঐতিহাসিক স্মৃতিস্তম্ভকে প্রথমবারের মতো স্থাপত্য আলোকসজ্জা বা আর্কিটেকচারাল ইলিউমিনেসন এর দ্বারা সাজানো হল?
উত্তর - B কুতুব মিনার
ব্যাখ্যা : কুতুব মিনার হল ভারতের প্রথম স্মৃতিস্তম্ভ যাকে আর্কিটেকচারাল ইলিউমিনেসন এর দ্বারা সাজানো হয়েছে। এই ইলিউমিনেসনের সময়কাল হল সন্ধ্যা ৭ টা থেকে রাত্রি ১১ টা। কুতুব মিনার হল দিল্লিতে অবস্থিত একটি ঐতিহাসিক স্তম্ভ যা ১৯৯৩ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মর্যাদা পেয়েছে। ভারতের প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের শাসনকালে এটির নির্মাণকাজ শুরু হয়।
Q.22 ভারতের প্রথম গারবেজ ক্যাফে (Garbage cafe) কোন রাজ্যে খোলা হয়েছে?
উত্তর - D ছত্তিসগড়
ব্যাখ্যা : ছত্তিসগড়ের অম্বিকাপুরে ভারতের প্রথম গারবেজ ক্যাফে (Garbage cafe) চালু করা হল। যে ঘরহীন গরীব মানুষরা প্লাস্টিক জাতীয় বর্জ্য জোগাড় করে আনবে তাদের বিনামূল্যে খাবার ও আশ্রয় দেওয়া হবে। অম্বিকাপুরে সমস্ত বর্জ্য প্লাস্টিক রাস্তা তৈরির কাজে লাগানো হয়। ২০১৯ সালের বিচারে ভারতের সবথেকে পরিষ্কার শহর হল মধ্যপ্রদেশের ইন্দোর এবং দ্বিতীয় স্থানে আছে অম্বিকাপুর।
Q.23 কোন রাজ্যে পালন করা হয় কৃষি উৎসব "নুয়াখাই"?
উত্তর - C ওড়িশা
ব্যাখ্যা : বিশেষত পশ্চিম ওড়িশায় নতুন ধানকে স্বাগত জানাতে এই নুয়াখাই উৎসব পালন করা হয়। এই উৎসবটি পশ্চিমবঙ্গ ও উপকূলীয় ওড়িশায় অনুষ্ঠিত নবান্ন উৎসবের অনুরূপ একটি উৎসব। এবছর ৩ সেপ্টেম্বর পালিত হল এই উৎসব।
Q.24 আমেরিকার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড ২০১৯ পেলেন কোন ভারতীয়?
উত্তর - B নরেন্দ্র মোদী
ব্যাখ্যা : কোনও রাজনৈতিক নেতার আন্তর্জাতিক লক্ষ্য পূরণের উদ্দেশ্যে নিজের দেশে বা পৃথিবীতে প্রভাবমূলক কাজের জন্য গ্লোবাল গোলকিপার পুরষ্কার পেলেন নরেন্দ্র মোদী। এই ফাউন্ডেশনেরই অন্তর্গত চেঞ্জমেকার পুরষ্কার পেলেন রাজস্থানের ১৬ বছর বয়সী সমাজকর্মী পায়েল জাঙ্গিড় তাঁর বাল্যবিবাহের বিরুদ্ধে কাজের জন্য।
Q.25 World Coconut Day বা বিশ্ব নারকেল দিবস ২০১৯ এর থিম কী ছিল?
উত্তর - A Coconut for Family Wellness
ব্যাখ্যা : নারকেলের গুণগত মান, ব্যাবহার, উপকারিতা কে গুরুত্ব দেবার জন্য প্রতি বছর 2 সেপ্টেম্বর বিশ্ব নারকেল দিবস পালন করা হয়। বিশ্বে সবচেয়ে বেশী নারকেল উৎপন্ন হয় ইন্দোনেশিয়ায়। ভারতের মধ্যে সবথেকে বেশী নারকেল উৎপন্ন হয় তামিলনাড়ুতে।
Q.26 ভারত ও আমেরিকার মধ্যে যৌথ সামরিক মহড়া "Yudh Abhyas 2019" কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - C ওয়াশিংটন
ব্যাখ্যা : ভারত ও আমেরিকার মধ্যে যৌথ সামরিক মহড়া "Yudh Abhyas 2019" অনুষ্ঠিত হল ওয়াশিংটনে। দুপক্ষের সেনাকেই হাউইটজারস এবং চিনুক হেলিকপ্টারের ওপর ট্রেনিং দেওয়া হয়।
Q.27 ২০১৯ সালে বসবাসের উপযোগিতার বিচারে বিশ্বের মধ্যে শীর্ষস্থান দখল করেছে কোন শহর?
উত্তর - B ভিয়েনা
ব্যাখ্যা : ২০১৯ সালে বসবাসের উপযোগিতার বিচারে বিশ্বের মধ্যে শীর্ষস্থান দখল করেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ভিয়েনার স্কোর হল ১০০ এর মধ্যে ৯৯.১। ৯৮.৪ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ার শহর মেলবোর্ন। ওই তালিকায় ভারতের শহর দিল্লি ও মুম্বাই রয়েছে যথাক্রমে ১১৮ ও ১১৯ তম স্থানে। সবথেকে শেষে জায়গা পেয়েছে সিরিয়ার রাজধানী দামাস্কাস।
Q.28 ইন্টারন্যাশনাল চ্যারিটি ডে বা আন্তর্জাতিক দাতব্য দিবস কত তারিখে পালন করা হয়?
উত্তর - C ৫ সেপ্টেম্বর
ব্যাখ্যা : ইন্টারন্যাশনাল চ্যারিটি ডে বা আন্তর্জাতিক দাতব্য দিবস প্রতিবছর ৫ সেপ্টেম্বর পালন করা হয়। এটি ২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষণা করা হয়েছিল। এই দিনটি হল মাদার টেরিজার মৃত্যু দিবস। বিশ্বজুড়ে দাতব্য সংক্রান্ত কার্যক্রমের সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে এই দিবস পালন করা হয়।
Q.29 শ্রীহরি নটরাজ কোন খেলার সাথে যুক্ত?
উত্তর - A সাঁতার
ব্যাখ্যা : কর্ণাটকের শ্রীহরি নটরাজ হলেন একজন ভারতীয় সাঁতারু। সম্প্রতি ৭৩ তম গ্লেনমার্ক সিনিয়র ন্যাশনাল অ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপে ৫০ মিটার ব্যাকস্ট্রোক ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন তিনি।
Q.30 Indian Ocean Conference বা ভারত মহাসাগর সম্মেলন ২০১৯ কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - C মালে
ব্যাখ্যা : ভারত মহাসাগর সম্মেলন ২০১৯ অনুষ্ঠিত হল মালদ্বীপের রাজধানী মালেতে। সম্মেলনের সভাপতি ছিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনীল বিক্রমাসিংহে। আলোচ্য বিষয়গুলি ছিল ভারত মহাসাগরীয় অঞ্চলের সামুদ্রিক পরিবেশ, দূষণ, সন্ত্রাস ইত্যাদি।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS