SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2019 (SET-4) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
September Current Affairs 2019 In Bengali - কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.31 আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ক্যাপ্টেন কে হলেন?
উত্তর - D রসিদ খান
ব্যাখ্যা : আফগানিস্তান টেস্ট ক্রিকেট দলের নতুন ক্যাপ্টেন রসিদ খান সবচেয়ে কমবয়সী টেস্ট ক্যাপ্টেন হওয়ার রেকর্ড করলেন। এর আগে এই রেকর্ড ছিল জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবুর দখলে।
Q.32 ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী সংরক্ষিত সোনার পরিমাণের ভিত্তিতে ভারতের স্থান কত?
ব্যাখ্যা : ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী সংরক্ষিত সোনার পরিমাণের ভিত্তিতে ভারতের স্থান হল দশম। সবচেয়ে বেশী সোনার পরিমাণ নিয়ে প্রথম স্থানে রয়েছে আমেরিকা (USA)। আমেরিকার বর্তমান সংরক্ষিত সোনার পরিমাণ হল ৮১১৩.৫ টন। ভারতের বর্তমান সংরক্ষিত সোনার পরিমাণ হল ৬১৮.২ টন।
Q.33 সম্প্রতি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ভারত কোন রোগ থেকে মুক্ত ঘোষিত হল?
ব্যাখ্যা : ওয়ার্ল্ড অর্গানাইজেশন অফ অ্যানিম্যাল হেলথ ভারতকে বার্ড ফ্লু মুক্ত দেশ ঘোষিত করেছে। বার্ড ফ্লু ভাইরাসের আসল নাম হল এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা H5N1 ভাইরাস।
Q.34 আন্তর্জাতিক সম্মেলন "ANGAN" ভারতের কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : আন্তর্জাতিক সম্মেলন "ANGAN" অনুষ্ঠিত হল নিউ দিল্লিতে ৯ থেকে ১২ সেপ্টেম্বর। ANGAN - Augmenting Nature by Green Affordable New-habitat।
Q.35 ২০১৯ ইউ এস ওপেন টেনিস প্রতিযোগিতায় পুরুষ একক (Men's Singles) বিভাগে চ্যাম্পিয়ন হলেন কে?
ব্যাখ্যা : ২০১৯ ইউ এস ওপেন টেনিস প্রতিযোগিতায় পুরুষ একক (Men's Singles) বিভাগে চ্যাম্পিয়ন হলেন স্পেনের রাফায়েল নাদাল। রানার্স আপ হলেন রাশিয়ার ড্যানিল মেদভেদেভ। নাদাল এই নিয়ে চারবার ইউ এস ওপেন জিতলেন।
Q.36 ২০১৯ ইউ এস ওপেন টেনিস প্রতিযোগিতায় মহিলা একক (Women's Singles) বিভাগে চ্যাম্পিয়ন হলেন কে?
ব্যাখ্যা : ২০১৯ ইউ এস ওপেন টেনিস প্রতিযোগিতায় মহিলা একক (Women's Singles) বিভাগে চ্যাম্পিয়ন হলেন কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কু। তাঁর কাছে পরাজিত হলেন ছয়বার ইউ এস ওপেন জয়ী আমেরিকার সেরেনা উইলিয়ামস।
Q.37 ২৪ তম ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেসের থিম কী ছিল?
ব্যাখ্যা : ২৪ তম ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেসের থিম ছিল Energy for Prosperity। প্রোগ্রামটি অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে।
Q.38 কোন ধরনের টেলিস্কোপের টিমকে দেওয়া হবে "অস্কারস অফ সায়েন্স" পুরষ্কার ২০২০?
ব্যাখ্যা : ইভেন্ট হরাইজন টেলিস্কোপের টিমকে দেওয়া হবে "অস্কারস অফ সায়েন্স" পুরষ্কার ২০২০। এই ইভেন্ট হরাইজন টেলিস্কোপ ব্যবহার করেই ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের ছবি তোলা সম্ভব হয়েছে। এটি সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ৮ টি রেডিও টেলিস্কোপের নেটওয়ার্ক এবং সবগুলি একত্রে একটি একক রিসিভার হিসাবে কাজ করছে।
Q.39 ইন্টারন্যাশনাল লিটারেসি ডে বা আন্তর্জাতিক সাক্ষরতা দিবস প্রতিবছর কত তারিখে পালন করা হয়?
ব্যাখ্যা : ইন্টারন্যাশনাল লিটারেসি ডে বা আন্তর্জাতিক সাক্ষরতা দিবস প্রতিবছর ৮ সেপ্টেম্বর পালন করা হয়। এই বছরের থিম ছিল "Literacy and Multilingualism"।
Q.40 কোন রাজ্য সরকার টাইম ব্যাংক (Time Bank) খোলার সিদ্ধান্ত নিয়েছে?
ব্যাখ্যা : মধ্যপ্রদেশ সরকারের হ্যাপিনেস ডিপার্টমেন্ট খুলতে চলেছে টাইম ব্যাংক। টাইম ব্যাংকিং এর নিয়মে সময়কে কারেন্সি হিসেবে ধরা হয়। কোন এক জায়গায় আপনি যতটা সময় কাজ করবেন সেই সময়টা জমা থাকবে আপনার অ্যাকাউন্টে, এবার আপনি সেই সময় খরচ করে অন্য কাউকে দিয়ে আপনার দরকারে কোন কাজ করিয়ে নিতে পারবেন। এইভাবেই সময়ের বিনিময়ের মাধ্যমেই কাজ করে টাইম ব্যাংক।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS