SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2019 (SET-5) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়
September Current Affairs 2019 In Bengali - কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.41 ভারতের প্রথম হেলিকপ্টার সম্মেলন কোথায় অনুষ্ঠিত হল?
উত্তর - D দেরাদুন
ব্যাখ্যা : ভারতের প্রথম হেলিকপ্টার সম্মেলন অনুষ্ঠিত হল উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনে। ভারতের কেন্দ্রীয় সিভিল এভিয়েসন মন্ত্রক এই সম্মেলনের আয়োজন করেছিল। এই সম্মেলনের থিম ছিল - "Expanding Connectivity Through Helicopters"। উত্তরাখণ্ডের ভৌগলিক পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থায় হেলিকপ্টার পরিষেবার গুরুত্ব যথেষ্ট।
Q.42 ২০১৯-২০ সিনিয়র মহিলা ন্যাশনাল ফুটবল চ্যাম্পিয়নশিপ কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : ২০১৯-২০ সিনিয়র মহিলা ন্যাশনাল ফুটবল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হল অরুণাচল প্রদেশের পাসিঘাট শহরে। বিজয়ী দল হল মণিপুর, রানার্স আপ হল রেলওয়েজ। বেস্ট প্লেয়ার হলেন মণিপুরের বালা দেবী।
Q.43 বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস (World Suicide Prevention Day) কত তারিখে পালন করা হয়?
ব্যাখ্যা : বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস (World Suicide Prevention Day) ২০০৩ সাল থেকে শুরু করে প্রতিবছর ১০ সেপ্টেম্বর তারিখে পালন করা হয়। এবছর এই দিবসের থিম ছিল - "Working Together To Prevent Suicide"।
Q.44 দিলীপ ট্রফি ২০১৯ জিতল কোন দল?
ব্যাখ্যা : দিলীপ ট্রফি ২০১৯ জিতল ইন্ডিয়া রেড দল। দিলীপ ট্রফি ভারতের একটি ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা। এখানে তিনটি দল অংশগ্রহণ করে তারা হল ইন্ডিয়া গ্রিন, ইন্ডিয়া ব্লু এবং ইন্ডিয়া রেড। প্রাক্তন ক্রিকেটার দিলীপসিংজীর নামানুসারে এই ট্রফির নাম রাখা হয়েছে। দিলীপসিংজীর জন্ম হয় গুজরাটে কিন্তু তিনি ছিলেন ইংল্যান্ড ক্রিকেট দলের সদস্য।
Q.45 টি 20 ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১০০ উইকেট সংগ্রহকারী প্রথম খেলোয়াড় কে হলেন?
ব্যাখ্যা : টি 20 ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১০০ উইকেট সংগ্রহকারী প্রথম খেলোয়াড় হলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। বর্তমানে তিনিই একমাত্র ক্রিকেটার হলেন যার তিন ধরনের ক্রিকেট ফরম্যাটেই ১০০ এর উপর উইকেট রয়েছে।
Q.46 বিশ্বের কনিষ্ঠতম উন্মুক্ত জলের সাঁতারু হিসেবে ইংলিশ চ্যানেল পার হলেন গৌরভি সিংভি, তিনি কোন রাজ্যের বাসিন্দা?
উত্তর - C রাজস্থান
ব্যাখ্যা : গৌরভি সিংভি বিশ্বের কনিষ্ঠতম উন্মুক্ত জলের সাঁতারু হিসেবে ইংলিশ চ্যানেল পার হলেন। তিনি হলেন রাজস্থানের উদয়পুর জেলার বাসিন্দা। এই ইংলিশ চ্যানেল হল আটলান্টিক মহাসাগরের একটি অংশ যেটি ইংল্যান্ডের উত্তরাংশকে ফ্রান্সের দক্ষিণাংশ থেকে পৃথক করেছে।
Q.47 প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা পিটিআই-এর নতুন চেয়ারম্যান কে হলেন?
উত্তর - B বিজয় কুমার চোপড়া
ব্যাখ্যা : প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা পিটিআই-এর নতুন চেয়ারম্যান হলেন বিজয় কুমার চোপড়া। পিটিআই হল ভারতের সবচেয়ে বড় সংবাদ সংস্থা। এটি প্রতিষ্ঠিত হয় ২৭ আগস্ট, ১৯৪৭। এটির সদর দপ্তর অবস্থিত নিউ দিল্লিতে।
Q.48 ৪০ তম সরলা পুরষ্কার ২০১৯ কাকে দেওয়া হল?
উত্তর - C প্রদীপ দাশ
ব্যাখ্যা : ৪০ তম সরলা পুরষ্কার ২০১৯ দেওয়া হল ওড়িশার বিশিষ্ট কবি প্রদীপ দাশকে। তিনি তাঁর কাব্য "চারু চিবার ও চর্যা" এর জন্য এই পুরষ্কার পেলেন। সরলা পুরষ্কার হল ওড়িশার প্রধান সাহিত্য বিষয়ক পুরষ্কার।
Q.49 ভারতের কোন রাজ্যে প্রথম ইন্টারন্যাশনাল উইমেনস ট্রেড সেন্টার (iWTC) স্থাপন করা হবে?
উত্তর - A কেরালা
ব্যাখ্যা : কেরালায় প্রথম ইন্টারন্যাশনাল উইমেনস ট্রেড সেন্টার (iWTC) স্থাপন করা হবে। এই উদ্যোগের ফলে মহিলাদের দ্বারা চালিত ব্যবসার সম্প্রসারণ ঘটবে এবং তাদের পণ্য বিশ্বের বাজারে পৌঁছানোর পথ খুলে যাবে। কেরালার মুখ্যমন্ত্রী হলেন পিনারাই বিজয়ন।
Q.50 প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দুবার হ্যাট্রিক করলেন কে?
উত্তর - C মেগান শাট
ব্যাখ্যা : অস্ট্রেলিয়ার মেগান শাট প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দুবার হ্যাট্রিক করলেন। একবার টি-20 এবং একবার ODI ম্যাচে তিনি হ্যাট্রিক করেছেন।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS