SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

September 2019 (SET-6) | Current Affairs Quiz In Bengali | কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ বাংলায়

সেপ্টেম্বর 2019 - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.51 "ওবামা দ্য কল অফ হিস্ট্রি" বইটি কে লিখেছেন?
উত্তর - B পিটার বেকার (Peter Baker)
ব্যাখ্যা : "ওবামা দ্য কল অফ হিস্ট্রি" বইটি লিখেছেন পিটার বেকার (Peter Baker)। আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার উপর লেখা হয়েছে বইটি। তাঁর রাষ্ট্রপতি পদে থাকার সময়কাল সম্পর্কে গভীরভাবে বিবরণ দেওয়া হয়েছে বইটিতে।
Q.52 "India's Lost Frontier: the Story of the North-West Frontier Province of Pakistan" বইটির লেখক কে?
উত্তর - D রাঘবেন্দ্র সিং
ব্যাখ্যা : বইটি লেখা হয়েছে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের ইতিহাস সম্পর্কে। এই প্রদেশের পূর্বনাম ছিল উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ।
Q.53 একজন মহিলা ক্রীড়াবিদ হিসেবে এই প্রথমবার পদ্মবিভূষণ পুরষ্কারের জন্য মনোনীত হলেন কে?
উত্তর - C মেরি কম
ব্যাখ্যা : ভারতের ক্রীড়া মন্ত্রক এই প্রথমবার কোন মহিলা ক্রীড়াবিদকে পদ্মবিভূষণ পুরষ্কারের জন্য মনোনীত করল। মেরি কম হলেন একজন ভারতীয় বক্সার। বক্সিং-এর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৬ বার স্বর্ণপদক জিতেছেন তিনি। পদ্মবিভূষণ ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা। মর্যাদাক্রম অনুসারে পদ্মবিভূষণের স্থান হল ভারতরত্নের পরে এবং পদ্মভূষণের আগে।
Q.54 কোন ভারতীয় পুলিশ অফিসার এশিয়া সোসাইটি গেম চেঞ্জার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন?
উত্তর - B ছায়া শর্মা
ব্যাখ্যা : মহিলা পুলিশ অফিসার ছায়া শর্মা এশিয়া সোসাইটি গেম চেঞ্জার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। ২০১২ সালে ঘটিত নির্ভয়া কাণ্ডের তদন্তে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।
Q.55 জাতীয় হিন্দি দিবস কত তারিখে পালন করা হয়?
উত্তর - A ১৪ সেপ্টেম্বর
ব্যাখ্যা : জাতীয় হিন্দি দিবস পালন করা হয় প্রতিবছর ১৪ সেপ্টেম্বর। হিন্দি ভাষাকে প্রচার এবং চর্চা করাই এই দিবসের মূল উদ্দেশ্য। ১৯৪৯ সালের ১৪ সেপ্টেম্বর ভারতের সংবিধান সভায় হিন্দীকে ভারতের সরকারি ভাষারূপে স্বীকৃতি দেয় বলে এই দিনটি হিন্দী দিবস হিসেবে পালন করা হয়।
Q.56 ২০২০ ফিফা অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ কোন দেশে অনুষ্ঠিত হবে?
উত্তর - C ভারত
ব্যাখ্যা : ২০২০ ফিফা অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতে। এবছর ২ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্টটি। প্রতি দু'বছর অন্তর অনুষ্ঠিত হয় এই বিশ্বকাপ। আয়োজক দেশ হিসেবে ভারতও এই বিশ্বকাপে অংশগ্রহণ করবে।
Q.57 “Fortune Turners: The Quartet That Spun India To Glory” এই বইটি কে লিখেছেন?
উত্তর - Bআদিত্য ভূষণ
ব্যাখ্যা : বইটি লিখেছেন আদিত্য ভূষণ এবং সচিন বাজাজ একত্রে। এই বইটি লেখা হয়েছে ১৯৬০ ও ৭০ সালের মাঝামঝি সময়ের ভারতীয় ক্রিকেট দলের চারজন বিখ্যাত স্পিন বোলারদের উপর। তাঁরা হলেন ইরাপল্লী প্রসন্ন, এস ভেঙ্কটরাঘবন, ভাগবত চন্দ্রশেখর এবং বিষেন সিং বেদী। এই চারজনকে একত্রে "Indian spin quartet" বলা হয়।
Q.58 কোন রাজ্য সরকার চালু করেছে "জন সুচনা পোর্টাল"?
উত্তর - C রাজস্থান
ব্যাখ্যা : রাজস্থান সরকারের ১৩ টি ডিপার্টমেন্টের বিভিন্ন তথ্য সাধারন মানুষের কাছে পৌঁছে দিতে এই পোর্টাল খোলা হয়েছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী হলেন অশোক গেহলট এবং রাজ্যপাল হলেন কালরাজ মিশ্র।
Q.59 IBSF ওয়ার্ল্ড বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ ২০১৯ জিতলেন কে?
উত্তর - A পঙ্কজ আদবানি
ব্যাখ্যা : IBSF ওয়ার্ল্ড বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ ২০১৯ জিতলেন পঙ্কজ আদবানি।
Q.60 আন্তর্জাতিক ওজন স্তর সংরক্ষণ দিবস কত তারিখে পালন করা হয়?
উত্তর - C ১৬ সেপ্টেম্বর
ব্যাখ্যা : আন্তর্জাতিক ওজন স্তর সংরক্ষণ দিবস প্রতিবছর ১৬ সেপ্টেম্বর তারিখে পালন করা হয়। ওজন স্তর হল পৃথিবীর বায়ুমণ্ডলের একটি স্তর যেটি ওজন গ্যাসের সমন্বয়ে গঠিত। এই ওজন গ্যাস সূর্য থেকে আগত ক্ষতিকর অতিবেগুনী রশ্মি শোষণ করে নিয়ে আমাদের রক্ষা করে।
প্রশ্নগুলি শেয়ার করুন
আরও অন্যান্য বিষয়

WBCS LIST

FB COMMENTS