SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

November 2018 (SET-2) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

নভেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.11 বিশ্বের সবচেয়ে লম্বা মূর্তি 'স্ট্যাচু অফ ইউনিটি' এর ডিজাইন কে করেছেন?
উত্তর - B রাম ভি সূতার
ব্যাখ্যা : মূর্তিটি হল ভারতের 'লৌহমানব' ও স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের। বিশ্বের সবচেয়ে বড় মূর্তি হল স্ট্যাচু অফ ইউনিটি যার উচ্চতা 597 ফুট। আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও উঁচু৷ মূর্তিটি তৈরি করেছে ইঞ্জিনিয়ারিং সংস্থা L&T। মূর্তিটি অবস্থিত গুজরাটের নর্মদা জেলায় নর্মদা নদীর তীরে।
Q.12 কোন সিনেমা ভারতের একমাত্র সিনেমা হিসেবে BBC-এর 21 শতকের সেরা 100 টি বিদেশী ভাষার সিনেমার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে?
ব্যাখ্যা : পথের পাঁচালী ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত পশ্চিমবঙ্গ সরকার প্রযোজিত ও সত্যজিৎ রায় পরিচালিত একটি বাংলা চলচ্চিত্র। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস পথের পাঁচালী অবলম্বনে নির্মিত এই ছবিটি সত্যজিৎ রায়ের পরিচালিত প্রথম চলচ্চিত্র। BBC-এর তালিকায় এটি 15 নম্বরে স্থান পেয়েছে।
Q.13 ভারতের প্রথম মাইক্রোপ্রসেসর তৈরি করল আইআইটি মাদ্রাজ, সেটির নাম কী রাখা হয়েছে?
ব্যাখ্যা : এখন থেকে প্রত্যেক ভারতীয় ফোন বা সিসিটিভিতে থাকতে পারে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি মাইক্রোপ্রসেসর। এই মাইক্রোচিপ ব্যবহারের ফলে বিদেশ থেকে মাইক্রোচিপ আমদানির প্রবণতা কমবে। একইসঙ্গে রেহাই মিলতে পারে সাইবার হামলার আতঙ্ক থেকেও।
Q.14 ভারত ও জাপানর মধ্যে প্রথম যৌথ সামরিক মহড়া কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : 14 দিনের এই যৌথ মহড়ায় ভারতের পক্ষে প্রতিনিধিত্ব করেছিল গোর্খা রাইফেলস এবং জাপানের তরফে প্রতিনিধিত্ব করেছে জাপানের 32 তম ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন।
Q.15 কোন সংস্থা ভারতীয়দের ডিজিটাল নিরাপত্তার প্রশিক্ষণ দেওয়ার জন্য 'ডিজিটাল লিটারেসি লাইব্রেরি' চালু করেছে?
ব্যাখ্যা : ডিজিটাল নিরাপত্তায় 3 লক্ষ ভারতীয়কে প্রশিক্ষণের জন্য ফেসবুক বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম এই 6 টি ভাষায় ডিজিটাল লিটারেসি লাইব্রেরির সূচনা করেছে।
Q.16 প্রথম 'লিটল ইন্ডিয়া গেট' কোথায় উদ্বোধন করা হল?
ব্যাখ্যা : যৌথভাবে ইন্দোনেশিয়ায় ভারতের রাষ্ট্রদূত প্রদীপ কুমার রাওয়াত ও মেডানের মেয়র এইচ টি ডিজুলি এল্ডিন ​​এস এটির উদ্বোধন করেছেন।
Q.17 নেপালে অনুষ্ঠিত পঞ্চম SAAF অনূর্ধ্ব 15 ফুটবল চ্যাম্পিয়নশিপে কোন দেশ জয়ী হল?
ব্যাখ্যা : নেপালের রাজধানী কাঠমান্ডুতে ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হয় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে, বাংলাদেশ জয়ী হয়। প্রতিযোগিতায় ভারতের স্থান হয়েছে তৃতীয়। সাফ চ্যাম্পিয়নশিপ বা সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন কাপ (পূর্বের সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন গোল্ড কাপ) হল সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন আয়োজিত ফুটবল প্রতিযোগিতা।
Q.18 ইন্ডিয়া ইন্টারন্যাশনাল চেরি ব্লসম উৎসব ভারতের কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : বেগুনি ফুলের চেরি গাছকে কেন্দ্ৰ করে মেঘালয়ের রাজধানী শিলং শহরে 14 নভেম্বর থেকে 17 নভেম্বর আন্তৰ্জাতিক পৰ্যায়ে চেরি ব্লসম উৎসব অনুষ্ঠিত হল। উদ্বোধন করলেন জাপানের রাষ্ট্ৰদূত কেনজি হিরা মাতসু। জাপানেও প্ৰতিবছর চেরি ব্লসম উৎসব অনুষ্ঠিত হয়।
Q.19 ভারতের প্রথম অপ্রতিসম তারে বাঁধা সিগনেচার ব্রিজ কোথায় উদ্বোধন করা হল?
ব্যাখ্যা : 4 নভেম্বর 2018 দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেছেন এই ব্রিজটির। 165 মিটার উঁচু এই ব্রিজটি যমুনা নদীর উপর তৈরি হয়েছে।
Q.20 বিশ্ব সুনামি সচেতনতা দিবস কবে পালন করা হয়?
ব্যাখ্যা : সুনামি মানুষসহ সকল প্রাণী ও পরিবেশের উপর ধ্বংসাত্মক প্রভাব ফেলে। সুনামি দ্বারা সৃষ্ট ঝুঁকির গণসচেতনতার লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত পদক্ষেপে 5 নভেম্বরকে বিশ্ব সুনামি সচেতনতা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং বিশ্ব জুড়ে এই দিনে পালিত হয়।
প্রশ্নগুলি শেয়ার করুন
Read More

WBCS LIST

FB COMMENTS