SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

November 2018 (SET-3) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

নভেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.21 নীচের উপগ্রহগুলির মধ্যে কোনটি দ্রুত ইন্টারনেট সংযোগের জন্য ব্যবহার করা হয়?
উত্তর - B GSAT-11
ব্যাখ্যা : ভারতের দূরবর্তীস্থানে অথবা প্রত্যন্ত অঞ্চলে যেখানে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস পৌঁছতে পারে না, সেখানে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সহযোগিতা করবে এই 'জি-স্যাট-১১' স্যাটেলাইট। আমেরিকার উত্তর-পূর্ব উপকূল (ফরাসি টেরিটরি বরাবর), কোরো-র আরিয়ান লঞ্চ কমপ্লেক্স থেকে জি-স্যাট-১১ স্যাটেলাইটটি সফল-পরীক্ষামূলক উত্‍ক্ষেপণ করা হয়েছে| ভারতে নির্মিত সবচেয়ে বড়, ভারী ও শক্তিশালী স্যাটেলাইটটিকে বিজ্ঞানীরা ডাকছেন 'বিগ বার্ড' নামে
Q.22 সম্প্রতি ইন্ডিয়া গ্লোবাল দ্বারা কাকে 'Distinguished Fellow' হিসাবে সম্মানিত করা হয়েছে?
ব্যাখ্যা : বিশিষ্ট অভিনেতা অনুপম খের ইন্ডিয়া গ্লোবাল দ্বারা 'Distinguished Fellow' হিসাবে সম্মানিত হয়েছেন। ইন্ডিয়া গ্লোবালের সম্মেলনটি অনুষ্ঠিত হয় আমেরিকার বস্টন শহরে।
Q.23 লখনউ এর একনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের নতুন নাম কার নামে রাখা হয়েছে?
ব্যাখ্যা : স্টেডিয়ামটির পুরোনাম হল ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী একনা ক্রিকেট স্টেডিয়াম। উত্তর প্রদেশের রাজধানী লখনউ-তে অবস্থিত ক্রিকেট স্টেডিয়ামটি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়। ৬ নভেম্বর ২০১৮ অনুষ্ঠিত ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টি 20 ম্যাচটি এই স্টেডিয়ামের প্রথম ইন্টারন্যাশনাল ম্যাচ।
Q.24 কোন রাজ্য সরকার চালু করেছে 'মো বাস সার্ভিস'?
এই সার্ভিস চালু করা হয়েছে ওড়িশার ক্যাপিটাল রিজিয়ন আরবান ট্রান্সপোর্টের সিটি বাস মর্ডানাইজেশন প্রোগ্রামের একটি অংশ হিসাবে। প্রতিদিন ১৫ ঘণ্টা করে মোট ৯ টি রুটে বাসগুলি চলাচল করবে। ওড়িশার মুখ্যমন্ত্রী হলেন নবীন পটনায়ক এবং রাজ্যপাল হলেন গণেশী লাল।
Q.25 "নোটস অফ এ ড্রিম : দ্য অথোরাইজড বায়োগ্রাফি অফ এ আর রহমান" বইটি কে লিখেছেন?
ব্যাখ্যা : বইটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে মুম্বাইয়ে। এ আর রহমান হলেন একজন জনপ্রিয় সঙ্গীত পরিচালক। তাঁর পুরস্কার গুলির মধ্যে রয়েছে দুটি Oscar, একটি 'বাফটা পুরস্কার', একটি গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল ফিল্ম এওয়ার্ড এবং ১৩ টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। তাঁর কাজের জন্যে তাঁকে "মাদ্রাজের মোজার্ট" বলা হয়, এবং তাঁর তামিল ভক্তরা তাঁকে "মিউজিকের ঝড়" উপাধিতে ভূষিত করেছেন।
Q.26 বিশ্ব জিমনাস্টিক চ্যাম্পিয়নশিপে ১৩ বার গোল্ড মেডেল জিতেছেন কে?
ব্যাখ্যা : বিশ্ব জিমনাস্টিক চ্যাম্পিয়নশিপে ১৩ বার গোল্ড মেডেল জিতে সবথেকে বেশী বার গোল্ড মেডেল জেতার রেকর্ড করেছেন আমেরিকার সাইমন বাইলস। ১২ টি মেডেল জিতে দ্বিতীয় স্থানে রয়েছেন বেলারুশের প্রাক্তন জিমনাস্ট ভিটালি সেরবো।
Q.27 ২৪ তম ইন্ডিয়া-ইটালি টেকনোলজি সম্মেলন কোথায় অনুষ্ঠিত হল?
ব্যাখ্যা : সম্মেলনটির আয়োজন করে ভারত ও ইটালি যৌথ ভাবে। এই সম্মেলনে স্বাস্থ্যসেবা, মহাকাশবিদ্যা, শিক্ষা, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সহ বেশ কয়েকটি ক্ষেত্রের উপর দৃষ্টি আরোপ করে।
Q.28 ২০১৮ সালে সাংবাদিকতার জন্য IPI (International Press Institute)-India Award কে পেলেন?
ব্যাখ্যা : সাংবাদিকতায় কৃতিত্বের জন্য এই পুরষ্কার দেওয়া হয়। নম্রতা আহুজা হলেন "দ্য উইক" ম্যাগাজিনের সিনিয়ার সাংবাদিক।
Q.29 প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া কাকে রাজা রামমোহন রায় পুরস্কারে ভূষিত করল?
ব্যাখ্যা : সাংবাদিকতায় অবদানের জন্য দেওয়া হয় এই পুরষ্কার। এন রাম হলেন "দ্য হিন্দু গ্রুপ অফ পাবলিকেশন" এর চেয়ারম্যান।
Q.30 ইন্টারন্যাশনাল টি 20 ক্রিকেটে 4 টি সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার কে হলেন?
ব্যাখ্যা : ৬ নভেম্বর ২০১৮ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ সেঞ্চুরিটি করেছেন রোহিত শর্মা।
প্রশ্নগুলি শেয়ার করুন
Read More

WBCS LIST

FB COMMENTS