SHARE BOX

FLIP SLIDE DISPLAY NONE

RES AD-2

November 2018 (SET-4) | Current Affairs In Bengali (কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায়) PDF Download

নভেম্বর ২০১৮ - কারেন্ট অ্যাফেয়ার্স
কারেন্ট অ্যাফেয়ার্স বাংলায় - Current Affairs In Bengali
প্রশ্নগুলি শেয়ার করুন
Q.31 সম্প্রতি উত্তর প্রদেশের কোন জেলার নাম বদলে রাখা হল অযোধ্যা?
উত্তর - D ফৈজাবাদ
ব্যাখ্যা : উত্তর প্রদেশের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফৈজাবাদ জেলার নতুন নাম রাখলেন অযোধ্যা। এত দিন ফৈজাবাদ জেলায় অবস্থিত অযোধ্যা ও ফৈজাবাদ শহর যমজ হিসেবে বিবেচিত হয়ে আসছিল। এইভাবে এলাহাবাদের নাম বদলে রেখেছেন প্রয়াগরাজ।
Q.32 ইন্টারন্যাশনাল রেডিওলোজী ডে কত তারিখে পালন করা হয়?
ব্যাখ্যা : সারা বিশ্বে ৮ নভেম্বরকে আন্তর্জাতিক রেডিওলোজী দিবস হিসাবে পালন করা হয়। ১৮৯৫ সালের ৮ নভেম্বর উইলহেম কনরাড রন্টজেন এক্স-রে এর অস্তিত্ব আবিষ্কার করেন। এবছরের থিম ছিল 'কার্ডিয়াক ইমেজিং'।
Q.33 সম্প্রতি গ্লোবাল এডুকেশন অ্যাওয়ার্ড কে পেলেন?
ম্যাথেম্যাটিসিয়ান আনন্দ কুমার পেলেন গোল্ডেন এডুকেশন অ্যাওয়ার্ড। (Answer is Verified)
Q.34 ভারত থেকে ইরানের জন্য নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর কাকে নিয়োগ করা হয়েছে?
ব্যাখ্যা : গদ্দাম ধর্মেন্দ্র হলেন ১৯৯০ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার। তিনি সৌরভ কুমারের স্থলাভিষিক্ত হবেন। সৌরভ কুমার মায়ানমারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিযুক্ত হবেন।
Q.35 ২০১৮ সালের জাতীয় আয়ুর্বেদ দিবসের থিম কী ছিল?
ব্যাখ্যা : ভারতে জাতীয় আয়ুর্বেদ দিবস প্রতিবছর ধনতেরসের দিন পালন করা হয়। এবছরের থিম ছিল Ayurveda For Public Health (জনস্বাস্থ্যে আয়ুর্বেদ)। আয়ুর্বেদের দেবতা ধন্বন্তরির জন্মদিন উপলক্ষে এই দিনটি ধন্বন্তরি জয়ন্তী হিসাবেও পালন করা হয়।
Q.36 ২০১৮ অযোধ্যা দীপোৎসবে একসাথে কতগুলি মাটির প্রদীপ জ্বালানোর জন্য তা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নথিভুক্ত হয়েছে?
ব্যাখ্যা : উত্তর প্রদেশের অযোধ্যায় সরযু নদীর তীরে ৩,০১,১৫২ টি মাটির প্রদীপ জালানো হয়। সেখানে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির স্ত্রী কিম-জাং সুক।।
Q.37 প্রথম ভারতীয় মহিলা হিসেবে কে স্কটল্যান্ডের স্ট্রাথক্লাইড ইউনিভার্সিটি থেকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি পেলেন?
ব্যাখ্যা : অরুণিমা সিনহা হলেন ভারতের একজন প্রাক্তন ভলিবল খেলোয়াড়। ২০১১ সালে চলন্ত ট্রেনে ডাকাতদের বাধা দিতে যাওয়ার জন্য তাকে ট্রেন থেকে বাইরে ফেলে দেওয়া হয়। সেই দুর্ঘটনায় তাঁর একটি পা কাটা পড়ে। এক পা নিয়ে তিনি মাউন্ট এভারেস্ট সহ বিভিন্ন পর্বতচূড়া জয় করেছেন।
Q.38 কুয়েতে অনুষ্ঠিত এশিয়ান শটগান চ্যাম্পিয়নশিপে ভারতের কোন পুরুষ শুটার স্কিট গোল্ড জিতলেন?
ব্যাখ্যা : অঙ্গদ বীর সিং বাজোয়া এই শুটিং ইভেন্টে ৬০ এর মধ্যে পুরোপুরি ৬০ স্কোর করে একটি বিশ্বরেকর্ড স্থাপন করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন চীনের ডি জিন, তাঁর স্কোর হল ৫৮।
Q.39 আন্তর্জাতিক বক্সিং এ্যাসোসিয়েশনের নতুন প্রেসিডেন্ট কে হলেন?
ব্যাখ্যা : গফুর রাহিমোভ হলে উজবেকিস্তানের প্রাক্তন বক্সার এবং কোচ। আন্তর্জাতিক বক্সিং এ্যাসোসিয়েশনের সদর দপ্তর অবস্থিত সুইজারল্যান্ডের লোজানে।
Q.40 পশ্চিমবঙ্গ সরকার কোন তারিখকে রসগোল্লা দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে?
ব্যাখ্যা : রসগোল্লার উৎপত্তি পশ্চিমবঙ্গ নাকি উড়িষ্যায়, তা নিয়ে বিতর্ক চললেও ২০১৭ সালের ১৪ নভেম্বর ‘বাংলার রসগোল্লা’ জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই) ট্যাগ পেয়েছে। তাই পশ্চিমবঙ্গে প্রতিবছর ১৪ নভেম্বর রসগোল্লা দিবস পালন করা হবে।
প্রশ্নগুলি শেয়ার করুন
Read More

WBCS LIST

FB COMMENTS